অবতক খবর,২২ জুনঃ ডেথ সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকারের নতুন নিয়মের কারণে পুরাতন ডেথ সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে। কারণ যে সময় ভোটার কার্ড বা আধার কার্ড বা প্যান কার্ডের ব্যবস্থা ছিল না সেই সময়ের কোন ডেথ সার্টিফিকেট পেতে গেলে নতুননিয়ম অনুযায়ী আইডেন্টিটি প্রুফ দেখানো সম্ভব না হওয়ার কারণে এই সার্টিফিকেট পেতে সমস্যা দেখা দিচ্ছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে রাজ্য স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ রেখে সমাধানের পথ খোঁজার চেষ্টা করা হচ্ছে বলে জানালেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সাধারণ মানুষের অসুবিধা বিষয়গুলি নিয়ে এদিন মেয়র পরিষদের বৈঠকে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

কাশীপুরের গঙ্গার সংলগ্ন স্থানে রাস্তায় যে বড় গর্তের সৃষ্টি হয়েছিল যার জেরে আশপাশের বেশ কিছু বাড়িতে ফাটল ধরা পরে এবং সেখানে বসবাসকারী পরিবারগুলিকে অন্যত্র সরিয়ে দেওয়া হয় তা নিয়েও এদিন মেয়র পরিষদের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে বলে দিন জানালেন মেয়র ফিরহাদ হাকিম। মূলত গঙ্গার প্রবাহের ও জলের ধাক্কায় পরের অংশে ভাঙ্গনের সৃষ্টি হওয়া কে এই অন্যতম কারণ হিসেবে দেখছেন কলকাতা পুরসভার ইঞ্জিনিয়াররা। পাশাপাশি জল গঙ্গায় সরাসরি বেরোনোর ক্ষেত্রে গ্রীন ট্রাইব্যুনালের নির্দেশ অনুযায়ী বাধার সম্মুখীন হতে হচ্ছে বলেও এই অংশে ভাঙ্গন রোধ করা সম্ভব হচ্ছে না। পরিবার গুলিতে জীবনের সুরক্ষার কথা মাথায় রেখে, শহরের অন্যত্র রাজ্যের সরকারের পক্ষ থেকে বিকল্প বাড়ি তৈরি করে তাদেরকে শিফট করানোর বিষয়টি নিয়েও আলোচনা চলছে বলেও জানালেন মেয়র ফিরহাদ হাকিম।

বর্ষার মৌসুমে বা বৃষ্টিপাতের ফলে শহর কলকাতাকে জল যন্ত্রণা থেকে মুক্তি দিতে, শহর কলকাতা জুড়ে একটি ড্রেনেজ ম্যাপ তৈরি করা হয়েছে। কলকাতা পুরসভার পক্ষ থেকে জিও ট্র্যাকিংয়ের মাধ্যমে কোথায় কতটা জল জমেছে, কোন চ্যানেল দিয়ে কতটা জলের ফ্লও বয়ে যাচ্ছে,, এ সমস্ত কিছু ট্রেকিং করা যাবে। পাশাপাশি এই ম্যাপ এর মাধ্যমেই জিও ট্রাকিং ব্যবহার করে শহর কলকাতার ওয়াটার বডি গুলির হিসাব রাখা যাবে। অন্যদিকে আগামী দিনে এই ম্যাপ ও জিও ট্র্যাকিংয়ের মাধ্যমে শহর কলকাতার বিভিন্ন প্রান্তে যে সমস্ত পার্কিং লট রয়েছে সেগুলো মনিটরিং সরাসরি কলকাতা পুরসভায় বসে করা যাবে বলেও এদিন জানালেন মেয়র ফিরহাদ হাকিম।