অবতক খবর,২০ এপ্রিল: সমাজসেবী মলয় ঘোষ আবার এক নতুন উদ্যোগ নিতে চলেছেন। জানা গেছে, আগামী ২৪শে এপ্রিল থেকে ৩রা মে পর্যন্ত লকডাউন পিরিয়ডে তিনি কাঁচরাপাড়ার সকল দুঃস্থ মানুষদের একবেলা খাওয়ানোর ব্যবস্থা করছেন। তিনি জানান, তিনি প্রায় ১২০০ মানুষের মুখে একবেলা অন্ন তুলে দেবেন। এ বিষয়ে তিনি জানান, ‘এটি আমরা সম্পূর্ণ নিজেদের উদ্যোগে করছি।

এতদিন আমরা মানুষকে খাদ্য সামগ্রী বিতরণ করেছি। কিন্তু খাদ্য সামগ্রী বিলি করতে গিয়ে আমাদের নজরে এসেছে,যে খাদ্য সামগ্রী আমরা বিলি করছি সেটা জ্বালানি এবং মশলাপাতি ছাড়া মানুষ রান্না করে খাবেন কিভাবে? বিশেষ করে এই লকডাউনে দুঃস্থ, অসহায়দের জ্বালানির অভাব দেখা দিয়েছে। বহু মানুষ দুঃস্থ, অসহায়দের ত্রাণ বিলি করছেন।

কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে,তারা সেই ত্রাণ বিলি করে জ্বালানি কিনছেন। আর সেই কথা মাথায় রেখেই আমি আগামী ২৪ তারিখ থেকে মানুষকে রান্না করে খাওয়ানোর উদ্যোগ নিয়েছি।’ আমরা তাকে প্রশ্ন করি, এই খাবার কিভাবে শহরের সর্বত্র দুঃস্থ অসহায় মানুষের কাছে পৌঁছাবে? তিনি বলেন, ‘খাবারের জন্য সরাসরি আমার সঙ্গে যোগাযোগ না করলেও চলবে। এ বিষয়ে প্রত্যেকটি ওয়ার্ডের কাউন্সিলরকে জানিয়ে দেওয়া হয়েছে। যাদের খাবার প্রয়োজন তারা কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করবেন এবং তাদের কাছে নাম নথিভুক্ত করবেন। সেই নামের তালিকা চলে আসবে আমার কাছে। সেই অনুযায়ী ওয়ার্ডে ওয়ার্ডে কাউন্সিলরদের কাছে খাবার পৌঁছে যাবে। এরপর কাউন্সিলররা নামের তালিকা দেখে তাদের খাবার পৌঁছে দেবেন।

কাউকে কোন লাইন দিতে হবে না,কানরকম জমায়েত হবে না।অথচ খাবার বাড়ি বাড়ি পৌঁছে যাবে। কেউ লকডাউন ভাঙবেন না। আমাদের উত্তর ২৪ পরগণা যেন খুব শিগগিরই গ্ৰীন জোন হয়ে যায়। সেই কথা মাথায় রেখেই আমাদের এই উদ্যোগ। অনুগ্রহ করে কেউ বাড়ি থেকে বেরোবেন না।’ অন্যদিকে তিনি ব্যবসায়ীদের কাছে অনুরোধ করেছেন যে, ‘তারা যদি আমাদের কোনরকম সাহায্য করতে চান তবে অবশ্যই করতে পারেন। কারণ যা পরিস্থিতি তাতে যদি লকডাউন আরো বৃদ্ধি পায় তবে আমরা যেন বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেওয়ার এই উদ্যোগ চালিয়ে যেতে পারি।’