অবতক খবর: মঙ্গলবার রাজ্যসভায় মণিপুর ইস্যুতে রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের মাইকও বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। যা নিয়ে বুধবার উত্তাল হয় রাজ্যসভা। যদিও চেয়ারম্যান জগদীপ ধনকড় দাবি করেছেন, বিরোধী দলনেতার মাইক বন্ধ করা হয়নি।

খাড়গে নিজেও ক্ষোভপ্রকাশ করেন। কংগ্রেস সভাপতির বক্তব্য, “এটা ব্যক্তিগতভাবে তাঁর অপমান। সেই সঙ্গে বিরোধী দলনেতার চেয়ারের অপমান। খাড়গে বলেন,”আমি নিজের ইস্যুগুলি সদনের সামনে তুলে ধরার চেষ্টা করছিলাম। আমাকে বলতে দেওয়া হয়নি, সেটা মেনে নেওয়া যায়। কিন্তু যখন আমি বলছি, তখন এভাবে আমার মাইক বন্ধ করে দেওয়া হল! সংসদে বলাটা আমার অধিকার। এটা আমার অধিকারে ধাক্কা। আমাকে অপমান করা হয়েছে। আমার আত্মসম্মানে আঘাত করা হয়েছে। এভাবে সরকারের ইশারায় যদি রাজ্যসভা চলে, তাহলে বুঝতে হবে গণতন্ত্র নেই।”

ডিএমকের প্রবীণ সাংসদ তিরুচি শিবা খাড়গের মাইক বন্ধ করা ইস্যুটি নিয়ে চেয়ারম্যান জগদীপ ধনকড়ের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, “সদনে দলনেতা এবং বিরোধী দলনেতাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়, অন্তত তাঁরা যখন বলেন, বাকিদের শান্ত হয়ে শোনা উচিত। কিন্তু সেটা হচ্ছে না। উলটে বিরোধী দলনেতার মাইক বন্ধ করে দেওয়া হচ্ছে।”সম্প্রতি বিদেশের মাটিতে বসে এই অভিযোগ তুলেছিলেন রাহুল গান্ধী। একই ঘটনার পুনরাবৃত্তি ঘিরে উত্তাল সংসদ।