অবতক খবর,২৭ ডিসেম্বর : শাসক দল তৃণমূল কংগ্রেসের প্রভাবিত দুই টোটো ইউনিয়নের লড়াইয়ে চরম দুর্ভোগের শিকার নিত্য যাত্রীরা। বিগত তিনদিন ধরে উত্তরপাড়া ধসড়া বালিখাল রুটের টোটো পরিষেবা কার্যত ব্যাহত। এই রুটের টোটো চালকদের অভিযোগ বালি খালে বালি অঞ্চলের তৃণমূল কংগ্রেসের কয়েকজন নেতার মদতে স্ট্যান্ডে দাঁড়াতে দিচ্ছে না কিছু স্থানীয় টোটো চালক। তাদের দাবি কুড়িটি নতুন টোটোকে উত্তর পাড়ায় চালাতে দিতে হবে। যাত্রী নিয়ে কোন টোটো চালক বালিখাল টোপকে বালিতে গেলেই যাত্রীদের হেনস্তা করা হচ্ছে এবং উত্তরপাড়ার টোটো চালকদের গালিগালাজ, মারধোর করা হচ্ছে।

প্রসঙ্গত উত্তরপাড়া পৌরসভার কাউন্সিলার তাপস মুখার্জী জানান, ‘বালি অঞ্চলে উত্তরপাড়ার টোটো চালকদের দাঁড়াতে দেওয়া হচ্ছে না। বিভিন্নভাবে হেনস্থা করা হচ্ছে’। তিনি আরও বলেন, ‘গোটা ঘটনা বালি থানাকে জানানো হলেও এই বিষয়ে বালি থানার পুলিশ কিছু করতে পারবে না বলেই জানিয়েছে।’ বড়দিনের উৎসবের মধ্যেই দুই টোটো ইউনিয়নের লড়াইয়ে বেজায় সমস্যায় পড়েছেন নিত্যযাত্রীরা। পকেটের টাকা খরচা করেও উত্তর পাড়া কলেজস্ট্যান্ড থেকে প্রায় হাফ কিলোমিটার হেঁটে বালিঘাট স্টেশনে পৌঁছাতে হচ্ছে নিত্যযাত্রীদের।

এই বিষয় হাওড়া জেলার INTTUC জেলা সভাপতি প্রাণ কৃষ্ণ মজুমদার বলেন, ‘নতুন টোটো রাস্তায় নামানোর কোন বিষয় নেই। বালির যে টোটোগুলো রিজার্ভ করে উত্তর পাড়ার দিকে যাবে তারা ফেরার সময় প্যাসেঞ্জার নিয়ে আসতে দিতে হবে। এটা নিয়েই মূল সমস্যা, আমি দুই পক্ষকে নিয়ে আগেও বসেছিলাম। দু-একদিনের মধ্যে আবারও বসবো আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে।’

শাসক দল প্রভাবিত টোটো ইউনিয়নের এই গন্ডগোল কে কটাক্ষ করে বিজেপি শ্রীরামপুর সংগঠনিক জেলার সম্পাদক ইন্দ্রনীল দত্ত বলেন, ‘রাজ্যে বেকার যুবকদের কর্মসংস্থান হচ্ছে না। বেকার যুবকদের কাছে টোটো অথবা রিস্কা চালানো একমাত্র উপার্জনের রাস্তা হয়ে দাঁড়াচ্ছে । নতুন টোটো নামাতে গেলে বা রাস্তায় টোটো চালাতে গেলে তৃণমূল নেতাদের তোলা দিতে হয়। সেই তোলাবাজিরই ভাগ বাটোয়ারার লড়াইয়ে ভুক্তভোগী হচ্ছে সাধারণ মানুষ থেকে নিত্য যাত্রীরা।’ গোটা ঘটনায় দারুন ক্ষুব্ধ টোটো পরিবহন ব্যবহারকারী নিত্যযাত্রীরা ।