অবতক খবর,৯ সেপ্টেম্বর: দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরে শতাব্দী প্রাচীন বালুরঘাট টাউন ব্যাংক ভাঙ্গাকে কেন্দ্র করে বিতর্ক সৃষ্টি হয়। বালুরঘাটবাসীর দীর্ঘদিনের দাবি, বালুরঘাট টাউন ব্যাংকের ভবনটি হেরিটেজ ঘোষণা করতে হবে।

এই বিতর্কের মাঝেই টাউন ব্যাংকের জমি যার কাছে এই মুহূর্তে মালিকানাধীন তিনি জানান, টাউন ব্যাংক সম্পূর্ণ বেসরকারি সম্পত্তি। তাই তিনি এই ভগ্নপ্রায় ভবনটিকে ভেঙে সেখানে ফ্লাট বানাবেন। খবর জানাজানি হতেই এলাকাবাসী ক্ষোভ জানায়। পাশাপাশি আসরে নামে দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি।

দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির বক্তব্য, এতদিন ধরে আমরা এই ভবনটিকে বালুরঘাট টাউন ব্যাংক বলেই জেনে আসতাম। পাশাপাশি এই ভবনটির কামরা হেরিটেজ ঘোষণা করার দাবি জানাচ্ছি দীর্ঘদিন ধরে।
আজ এখানে এসে যারা ভবনটির বর্তমান মালিক,এই ভবনটি সরকারি সম্পত্তি নয়, ব্যক্তি মালিকানা সম্পত্তি বলে দাবি করেন। তাই তারা এই ভবনটিকে ভেঙে সেখানে অন্য কিছু করবার পরিকল্পনা নিয়েছে। তাই আজ আমরা এখানে এসে এই বিতর্কিত বিষয়টিকে যতদিন না নিরসন হচ্ছে ততদিন কাজ বন্ধ রাখার আবেদন জানাই। পাশাপাশি এই বিষয়ে আমরা প্রশাসনের দ্বারস্থ হতে চলেছি।

আর এই বক্তব্য, পাল্টা বক্তব্যে চাঞ্চল্য সৃষ্টি হয় বালুরঘাটে। এখন দেখার বিষয় বালুরঘাট তার পুরনো ঐতিহ্য টিকিয়ে রাখতে পারে, নাকি অন্যান্য শহরের মতই প্রোমোটারির প্রভাবে এই শহরের একটি ঐতিহ্য বিলীন হয়ে যাবে কালের গহ্বরে।