অবতক খবর: ভারতীয় ক্রিকেটের বিভিন্ন স্পর্শকাতর ইস্যু নিয়ে মুখ খুলে বিতর্ক তৈরি করেন প্রাক্তন ভারতীয় পেসার চেতন শর্মা। গোপন ক্যামেরাতে নেওয়া ওই সাক্ষাৎকারে বিতর্কের জেরে প্রধান নির্বাচকের পদ ছাড়তে হয় তাঁকে। ওই সময় থেকেই ফাঁকা পড়ে রয়েছে ভারতীয় ক্রিকেটের প্রধান নির্বাচকের পদটি। সেই বিষয়ে বিসিসিআইয়ের তরফে আবেদনপত্রও চাওয়া হয়েছিল। একাধিক আবেদনপত্র জমাও পড়েছে।

এই পদের জন্য আবেদন করেছেন প্রাক্তন ভারতীয় পেসার অজিত আগরকরও। বিশেষজ্ঞদের মতে অভিজ্ঞতার ধারেভারে রোহিতদের প্রধান নির্বাচক হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন মুম্বইকর অজিত আগরকর। প্রসঙ্গত এতদিন ভারতীয় দলের অন্তর্বতীকালীন প্রধান নির্বাচক হিসেবে কাজ করেছেন শিবসুন্দর দাস।যদিও আবেদনের তারিখ এখনও পার হয়নি। এখনও শর্টলিস্ট করার কাজ চলছে। আলাদা করে ইন্টারভিউ নেওয়া শুরুই হয়নি।

৪৫ বছর বয়সী প্রাক্তন ক্রিকেটার তথা অলরাউন্ডার অজিত আগরকর দেশের হয়ে ২৬টি টেস্ট, ১৯১টি ওডিআই ম্যাচ এবং ৪টি টি-২০ ম্যাচ খেলেছেন। মুম্বইয়ের হয়ে দীর্ঘদিন প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন তিনি। বর্তমানে তিনি আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি দিল্লি ক্যাপিটালসের অন্যতম সহকারী কোচ। অপর সহকারী কোচ হিসেবে ছিলেন অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। তবে আসন্ন মরুশুমে ওয়াটসনকে ছেঁটে ফেলতে চলেছে দিল্লি, এমনটাই জল্পনাও রয়েছে।

প্রসঙ্গত ভারতীয় দলের প্রধান নির্বাচক পদের জন্য আগ্রহী প্রাক্তন ক্রিকেটারদের থেকে আবেদনপত্র চেয়েছিল বিসিসিআই। বেশ কয়েকজন প্রাক্তন ক্রিকেটার আবেদনও করেছেন। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার নিরীখে সবার থেকে এগিয়ে রয়েছেন আগরকর। গত ফেব্রুয়ারি মাসে চেতন শর্মা প্রধান নির্বাচকের পদ থেকে ইস্তফা দেওয়ার পর থেকে প্রধান নির্বাচকের পদ ফাঁকা রয়েছে। অস্থায়ীভাবে অন্তর্বতীকালীন প্রধান নির্বাচক হিসেবে কাজ করছেন শিবসুন্দর দাস।

ভারতীয় ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিসিআইয়ের সূত্রে খবর, ভারতের প্রাক্তন অলরাউন্ডার আগরকর দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছেন।দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন তিনি। তাঁর পারফরম্যান্সও যথেষ্ট ভালো। টেস্টে ব্যাট হাতে শতরানও রয়েছে ঐতিহ্যবাহী লর্ডসের মাঠে। আর এই দীর্ঘদিন জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতার সুবাদেই বাকিদের থেকে এগিয়ে রয়েছেন আগরকর।

প্রধান নির্বাচক পদে আগ্রহী প্রার্থীরা ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন বিসিসিআইয়ের কাছে। উল্লেখ্য পশ্চিমাঞ্চল থেকে এখনও জাতীয় নির্বাচক রয়েছেন প্রাক্তন ক্রিকেটার সলিল আঙ্কোলা। আগরকর প্রধান নির্বাচক হিসাবে মনোনিত হলে পশ্চিমাঞ্চল থেকে দু’জন থাকবেন জাতীয় নির্বাচক হিসাবে।