অবতক খবর: আইপিএলের পারফর্ম্যান্স দিয়ে তড়িঘড়ি জাতীয় দলে জায়গা করে নিয়েছেন যশস্বী জসওয়াল। তিলক বর্মাও ঢুকে পড়লেন টিম ইন্ডিয়ার অন্দরমহলে। তবে রিঙ্কু সিংয়ের ভাগ্যে শিকে ছেঁড়েনি। সিনিয়রদের অনুপস্থিতিতেও ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতের টি-২০ স্কোয়াডে জায়গা হয়নি কেকেআর তারকা ক্রিকেটার রিঙ্কু সিং।

প্রসঙ্গত, রিঙ্কু সিং লোয়ার মিডল অর্ডারে ব্যাট করতে নেমে ফিনিশারের ভূমিকা পালন করেন। হার্দিক পান্ডিয়া এবং অক্ষর প্যাটেল স্কোয়াডে থাকতে ভারতীয় দলে ফিনিশারের প্রয়োজন তুলনায় কম। সেদিক থেকে তিলক টপ অর্ডারে ব্যাট করে ইনিংস টেনে নিয়ে যেতে পারেন। হার্দিক আইপিএলে ওপরের দিকে ব্যাট করেন। তবে জাতীয় দলের টপ-মিডল অর্ডারে তিলক নির্ভরযোগ্য হয়ে উঠতে পারেন। সম্ভবত সেই কারণেই রিঙ্কুর থেকেও আগে তিলকের ওপর আস্থা রাখেন জাতীয় নির্বাচকরা।

সঞ্জু স্যামসনকে টপ অর্ডারে ব্যবহার করে রিঙ্কুকে ছয় নম্বরে ব্যাট করানোর সুযোগ ছিল ভারতীয় টিম ম্যানেজমেন্টের কাছে। অক্ষরের জন্যই সেই রাস্তা আটকে যায় রিঙ্কুর। সুতরাং বলাই যায় যে, হার্দিক-অক্ষরের মতো ফিনিশারদের উপস্থিতির জন্যই এ যাত্রায় জাতীয় দলের দরজা খুলল না রিঙ্কু সামনে।

তিলক বর্মা টানা ২টি আইপিএল মরশুমে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে প্রভাবশালী পারফর্ম্যান্স উপহার দেন। টি-২০ ফর্ম্যাটে জাতীয় দলের ঢোকার অন্যতম দাবিদার ছিলেন তিনি। জাতীয় নির্বাচকরা তাঁর প্রতিভায় আস্থা রাখেন। তাই ওয়েস্ট ইন্ডিজ সফরের টি-২০ সিরিজের জন্য ভারতীয় দলে জায়গা পেয়ে যান তিলক। তবে প্রশ্ন উঠছে রিঙ্কু সিং সুযোগ না পাওয়ায়।

রিঙ্কু সিংও শেষ ২টি আইপিএলে চমকপ্রদ পারফর্ম্যান্স উপহার দিয়েছেন। বিশেষ করে আইপিএল ২০২৩-তে নিজেকে ফিনিশার হিসেবে যেভাবে তুলে ধরেন রিঙ্কু, তাতে কেকেআর তারকাকে অবিলম্বে জাতীয় দলে সুযোগ করে দেওয়ার দাবি জানান রিঙ্কুর ভারতীয় দলে সুযোগ না পাওয়ার কারণ হিসেবে উঠে আসছে যে যুক্তি, তাকে খণ্ডন করা এমন কিছু কঠিন নয়। তবে এটা পরিস্কার যে অদূর ভবিষ্যতেই টিম ইন্ডিয়ায় ঢোকার রাস্তা খোলা রয়েছে নাইট তারকার সামনে। বিশেষ একটি কারণে সেই সম্ভাবনা উজ্জ্বল দেখাচ্ছে আরও।

যদিও এটা শোনা যাচ্ছে যে, ওয়েস্ট ইন্ডিজ সফর ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের মাঝে ব্যবধান নিতান্ত কম। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে শিকে ছিঁড়তে পারে রিঙ্কুর ভাগ্যে। তা না হলেও এশিয়ান গেমসের জন্য ভারতীয় দলে জায়গা হতে পারে রিঙ্কু সিংয়ের। বিশ্বকাপের আগে ভারত যে এশিয়ান গেমসে দ্বিতীয় সারির দল পাঠাবে, সেটা একপ্রকার নিশ্চিত। তাই সেই সুযোগে টিম ইন্ডিয়ার জার্সি গায়ে উঠতে পারে নাইট তারকার।