হক জাফর ইমাম :: অবতক খবর :: ১২ নভেম্বর :: মালদহ ::   দিদি বোনের ভালোবাসা দিদির গর্ব বোনের আশা আর সেই বাঁধনটি বেশ অটুট থাকুক, নতুন আলোর ভরসা জাগুক। এই মন্ত্র পড়ে বোনেদের দীর্ঘায়ু কামনায় এগিয়ে এলেন বোনেরা। রাসপূর্ণিমা উপলক্ষে মালদা শহরের মকদুমপুরের মালদার উঠোনে নামক পার্কে আয়োজিত হল বোনফোঁটা। বোন দিচ্ছে বোনকে ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা। দিদির হাতের আশীর্বাদে বোনের সকল বিপদ কাটে। বোন চাইছে দিদির ভালো।বোনেদের কপালে ফোঁটা দিয়ে দীর্ঘায়ু কামনা করলেন বোনেরাই।

ভাইদের কপালে ফোঁটা দিয়ে ভাইদের দীর্ঘায়ু কামনা করা হয়। কিন্তু বোনেদের দীর্ঘায়ু কামনার জন্য কেন কোনও উৎসব নেই। এই ভাবনা থেকেই সোশ্যাল মিডিয়ায় বোনেফোঁটা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন মালদা কলেজের অতিথি অধ্যাপিকা সুদেষ্ণা মৈত্র। তাঁর এই ডাকে সাড়া দেন শহরের প্রায় ৪০জন বোনেরা। অবশেষে পঞ্জিকা অনুযায়ী তিথি দেখে মঙ্গলবার বোন ফোঁটা পালন করলেন তাঁরা।

সুদেষ্ণা মৈত্র জানান, সমাজে প্রচলিত রয়েছে মেয়েরা মেয়েদের সহ্য করতে পারে না। এই ভুল ধারণা মানুষের মন থেকে সরাতেই এই বোন ফোঁটার আয়োজন করার কথা মাথায় আসে। সেই অনুযায়ী সোশ্যাল মিডিয়ায় বোনফোঁটা পালনের জন্য আহ্বান জানাই। সেই আহ্বানে সাড়া দেন প্রায় ৪০জন। অবশেষে সকলে মিলে দিন স্থির করে এই বোনফোঁটার আয়োজন করি। তবে আজ শুধুমাত্র বোনেরায় বোনেদের ফোঁটা দেবে। কোনদিন ভাইয়েরা যদি বোনেদের ফোঁটা দিতে চাই, তবে আমরা ভাইদের ডাকে নিশ্চয় সাড়া দেব।