অবতক খবর,১৭ মার্চ,সুমিত: রাজ্য পুলিশের 6 জন গুরুত্বপূর্ণ আইপিএসের রদবদল করল নবান্ন। যার মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ হল ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জের বদলি । প্রসঙ্গত, হাওড়া গ্রামীণ পুলিশ এই ডিআইজি রেঞ্জেরই অন্তর্গত। যেই হাওড়া গ্রামীণ পুলিশ এর অন্তর্গতআমতা থানা এই মুহূর্তে বিতর্কে শিরোনামে রয়েছে।


এতদিন ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জের দায়িত্বে ছিলেন ২০০৫ ব্যাচের আইপিএস শীষরাম ঝাঝারিয়া। তাকে বদলি করে নিয়ে আসা হল রাজ্য পুলিশের ডিআইজি হেডকোয়ার্টার পদে।


কলকাতা পুলিশের অতিরিক্ত নগরপালের দায়িত্বে থাকা তন্ময় রায়চৌধুরীকে প্রেসিডেন্সি রেঞ্জের আইজি পদে নিয়ে আসা হল বদলি করে। তাই আমতা কাণ্ডের পর ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জের বদলি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। যদিও একে রুটিন ট্রান্সফর বলেই দাবি প্রশাসনের। ছাত্রনেতা আনিস খানের এর মৃত্যুর ঘটনায় ইতিমধ্যে আমতা থানায় একাধিক পুলিশকর্মী সাসপেন্ড হয়েছেন। অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হয়েছে আমতা থানার ওসিকেও। তারপরে এই ডিআইজি বদলের ঘটনা নিয়ে তাই নতুন করে আলোচনা শুরু হয়েছে।

IPS রাজীব মিশ্রকে গুরুত্বপূর্ণ পদে-

এছাড়া এতদিন এডিজি প্ল্যানিং পদে থাকা আইপিএস রাজীব মিশ্রকে আনা হলো রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ ইন্টেলিজেন্স ব্যুরোর শীর্ষপদে। এডিজি আইবির পাশাপাশি আদালত সংক্রান্ত সমস্ত বিষয় দেখভাল করবেন রাজীব মিশ্র। প্রসঙ্গত গত বিধানসভা নির্বাচনের আগে দক্ষিণ ২৪ পরগনায় জনসভা করতে যাওয়ার পথে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয় হামলার সময় এডিজি দক্ষিণবঙ্গ পদে ছিলেন এই রাজীব মিশ্রই। যাকে এই হামলার পর কেন্দ্রীয় সরকারের রোষানলে পড়তে হয়। সেই সময় ডেপুটেশনে তাকে বদলি করে দিতে চাওয়া হয়। যদিও রাজ্য সরকার তখন তাকে ছাড়েনি। সেই ঘটনার পর থেকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদে ছিলেন রাজীব মিশ্র। এবার তাকে ইন্টেলিজেন্স ব্যুরোর শীর্ষ পদে নিয়ে আসায় এই আইপিএস আধিকারিক এর গুরুত্ব স্বাভাবিকভাবেই অনেক গুণ বৃদ্ধি পেল।

ছোট ৬জন IPS -এর রদবদল-
এছাড়াও মেদিনীপুর রেঞ্জের ডিআইজি শ্যাম সিংহকে বদলি করে পাঠানো হলো ডিআইজি সিভিল ডিফেন্স পদে।
তার পরিবর্তে ডিআইজি বারাসাত প্রসূন বঙ্গপাধ্যায় কে পাঠানো হল ডিআইজি মেদিনীপুর রেঞ্জের দায়িত্ব।