অবতক খবর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নামাঙ্কিত অধ্যাপক চেয়ার করা হবে রাজভবনে। ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবস উপলক্ষে শনিবার বিকেলে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এসে ঘোষণা করতে গিয়ে আচার্য-রাজ্যপাল সিভি আনন্দ বোস বলেন, “আমরা রাজভবনে ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর চেয়ার প্রতিষ্ঠা করতে চাই। যার শিক্ষাগত পরিচালনার দায়িত্বে থাকবে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়। এই চেয়ার বিদ্যাসাগরের নীতির ওপর পড়াশোনা ও গবেষণার উন্নতির লক্ষ্যে কাজ করবে।”

একইসঙ্গে বিদ্যাসাগরের নামে দু’টি পুরস্কার চালু করার ঘোষণাও করেন রাজ্যপাল। রাজ্যপাল জানিয়েছেন, একটি পুরস্কার রাজ্যের সেরা শিক্ষক ও আরেকটি মেয়েদের শিক্ষায় উল্লেখযোগ্য অবদান রাখা শিক্ষা প্রতিষ্ঠানকে দেওয়া হবে। এদিন সংস্কৃত বিশ্ববিদ্যালয়ে থাকা বিদ্যাসাগরের দু’টি মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করে করেন তিনি।

প্রসঙ্গত, বছর চারেক আগে এই বিদ্যাসাগরের মূর্তি ভাঙা নিয়েই উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। বিজেপির মিছিল থেকে বিদ্যাসাগর কলেজে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার অভিযোগ উঠেছিল। সেসময় সেই মূর্তি ভাঙা নিয়ে রাজ্য রাজনীতিতে রীতিমতো আলোড়ন তৈরি হয়। পরবর্তীকালে ভোটবাক্সেও তার প্রতিফলন দেখা যায়। বিজেপির নামের পাশে ‘বাঙালি বিরোধী’ তকমা আরও প্রবলভাবে সেঁটে দেয় শাসকদল। সেই প্রেক্ষিতে রাজ্যপালের এই বিদ্যাসাগরের প্রতি সম্মান প্রদর্শন বেশ তাৎপর্যপূর্ণ।

অন্যদিকে, আগামী সোমবার রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তথা মাকাউটের সল্টলেক ক্যাম্পাসে তাঁর নিযুক্ত করা সকল অস্থায়ী উপাচার্যদের নিয়ে বৈঠকে বসার কথা আচার্যের।