অবতক খবর: রবিবার ১০৩তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশের বীর শহিদদের সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে ‘মেরি মাটি মেরা দেশ’ প্রচার অভিযানের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন প্রধানমন্ত্রীকে এই প্রসঙ্গে বলেন, ”এই আলোকিত ব্যক্তিদের স্মরণে দেশের লক্ষাধিক গ্রাম পঞ্চায়েতে বিশেষ শিলালিপিও স্থাপন করা হবে।” ৯ আগস্ট থেকে ওই কর্মসূচির সূচনা হবে দেশজুড়ে, জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এই রেডিও অনুষ্ঠানের এবারের পর্বে মোদি উল্লেখ করেছেন অমৃত কলস যাত্রার কথাও। জানিয়েছেন, এই দেশের নানা প্রান্তের মাটি সাড়ে ৭ হাজার পাত্রে জড়ো করা হবে। এরপর সেই মাটি মিশিয়ে রোপণ করা হবে গাছের চারা। ওয়ার মেমেরিয়ালের কাছে এ ভাবেই অমৃত ভাটিকা গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন মোদি। বৃক্ষরোপণের প্রয়োজনীয়তার পাশাপাশি জল সংরক্ষণ নিয়েও মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে যে উদ্যোগ নেওয়া হয়েছে তার প্রশংসা করেন মোদি।

এদিন প্রধানমন্ত্রীর কথায় উঠে এল হজ যাত্রার প্রসঙ্গও। তিনি জানিয়েছেন, এই বছর ৪ হাজার মুসলিম মহিলা পুরুষ সঙ্গী ছাড়াই সৌদি আরবে গিয়েছেন হজে। তাঁদের দিকে সবরকমের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মোদি সরকার। উল্লেখ্য, প্রতি মাসের শেষ রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভাষণ দেন মোদি।