অবতক খবর: রবিবার ছুটির দিনে ট্রেন বাতিলের জেরে হয়রানির শিকার যাত্রীরা। বাতিল ট্রেনের তালিকায় মেন ও কর্ড উভয় শাখার ট্রেন রয়েছে। পাশাপাশি ব্যান্ডেল-নৈহাটি এবং কাটোয়া-আজিমগঞ্জ শাখাতেও বাতিল থাকছে একাধিক ট্রেন। ওভারহেড তার, ট্র্যাক মেরামতি-সহ একাধিক কাজের জন্য ‘মেগা ব্লক’ এমনটাই খবর রেল সূত্রে।

রবিবার বাতিল ট্রেনের মধ্যে রয়েছে, হাওড়া থেকে ৩৬৮২৫, ৩৬৮২৭, ৩৬০৩৩, ৩৭৯১৫, ৩৭৮২৭, ৩৭২৩৫, ৩৭২৩৭, ৩৭৮১৯, ৩৭৬৫১ একইরকমভাবে বর্ধমানের দিক থেকেও ৩৬৮৪০, ৩৬৮৪২, ০৩৫১৭, ৩৭৮৩২, ৩৬৮৪৪। পাশাপাশি শিয়ালদহ থেকেও ৩২২২৭, ৩২২২৯, ৩২২৩১ – এই তিনটি ট্রেন বাতিল।ডানকুনি থেকে বাতিল থাকছে ৩২২২৮, ৩২২৩০, ৩২২৩২। ব্যান্ডেল থেকে ৩৭৭৪৯, ৩৭২৪২, ৩৭২৪৪, ৩৭৫৩৬, ৩৭৫৩৮। নৈহাটি থেকে বাতিল থাকছে ৩৭৫৩৫ ও ৩৭৫৩৭। এছাড়া মেমারি থেকে ৩৭৬৫২, চন্দনপুর থেকে ৩৬০৩৪ এবং আসানসোল থেকে ০৩৫৪৮ ট্রেন বাতিল। কাটোয়া থেকে ৩৭৭৪৮, ৩৭৯২৪, ০৩০৩৫, ০৩০৯৫, ০৩০৯৭ বাতিল থাকবে। আজিমগঞ্জ থেকেও ০৩০৯৬, ০৩০৯৮ এবং ০৩০৩৬ ট্রেনগুলি বাতিল রাখা হবে রবিবার।

বাহানাগা দুর্ঘটনার পর রেল বোর্ড মেরামতিতে গাফিলতি চলবে না বলে জানিয়ে দেয়। এরপরই শুরু হয়েছে মেগা ব্লকের সিদ্ধান্ত। কিছু দিন আগে পর্যন্ত শনি ও রবি দু’দিন মেগা ব্লক চলত। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদীর নয়া নির্দেশ, শুধু রবিবারই এই ব্লক নেওয়ার ।

এর পাশাপাশি রবিবার হাওড়া থেকে বেশ কিছু ট্রেনের সময়সূচিও পরিবর্তন করা হয়েছে। তিন ঘণ্টার জন্য মূলত চলবে এই মেগা ব্লক। মূলত মেগা ব্লকে ওয়েলডিং ও চারটি লাইনের দু’টি লাইন বন্ধ রাখার মতো বড় কাজগুলি করা হয়। এছাড়াও রয়েছে, ‘করিডোর ব্লক’। সেগুলির চলা অবস্থায় মালগাড়ি চলাচল বিঘ্নিত হয় বেশি করে।