অবতক খবর: বিকল্প পঞ্চায়েত গঠনের পরিকল্পনা সামনে আনল সিপিএম।এলাকায় পরাজিত প্রার্থীদের নিয়ে বিকল্প পঞ্চায়েতের পরিকল্পনা। যেখানে দলের প্রার্থী পরাজিত সেসব এলাকায় পরিষেবা দিতে নয়া কর্মসূচি নিল বাম দলগুলি। দলের তরফে একে ‘বিকল্প’ বা ‘ছায়া’ পঞ্চায়েত বলা হচ্ছে। এনিয়ে সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম শনিবার বলেন, ‘‘আমরা বিকল্প মডেলে পঞ্চায়েত গড়ে তোলার আহ্বান জানিয়েছি, মানুষের পাশে দাঁড়ানোর জন্য।’’ পঞ্চায়েত ভোটে ফলাফল ভাল না হলেও জনসংযোগ চালিয়ে যেতে এমনই পরিকল্পনা নেওয়া হয়েছে আলিমুদ্দিনের তরফে।

সিপিএম সূত্রে খবর, বহু জায়গায় বাম ও সহযোগী দল হেরে গিয়েছে। কোথাও আবার বিরোধী প্রার্থীরা জয়ী হলেও সার্টিফিকেট না দিয়ে হারিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ উঠেছে, ভোট লুট করে হারানো হয়েছে। সেইসব জায়গায় পরাজিত পঞ্চায়েত প্রার্থীরা বিকল্প পরিষেবা দেবে। স্থানীয় মানুষরা যাতে পরিষেবা পায়, জয়ী প্রার্থীদের পাশাপাশি তাঁরাও সেই কাজ চালিয়ে যাবেন।

এই মুহূর্তে রাজ্যে সিপিএমের কোনও বিধায়ক নেই। সংগঠনের ভরাডুবি কাটাতে তরুণ প্রজন্মকে খানিকটা এগিয়ে দিয়েছে আলিমুদ্দিন। সদ্য শেষ হওয়া পঞ্চায়েত ভোটে শর্তসাপেক্ষে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করে লড়েছে এরাজ্যের বাম দলগুলি। হাতেনাতে কিছুটা হলেও ফল মিলেছে। কাস্তে-হাতুড়ি-তারা কোথাও কোথাও জয় পেয়েছে। আর তারপরই জয়ী-পরাজিত প্রার্থীরা একযোগে জনসংযোগে মন দিয়েছেন। এরই অংশ হিসেবে এই ‘বিকল্প’ পঞ্চায়েত।