অবতক খবর,২০ সেপ্টেম্বরঃ যারা দুর্নীতি করে, অসৎ উপায়ে চাকরি পেয়েছে তাদের কড়া বার্তা দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রীতিমতো হুঁশিয়ারির সুরে তিনি বলেন, “যারা দুর্নীতি করে চাকরিতে ঢুকেছে তারা যেন নিশ্চিন্তে না থাকে। দুর্নীতি করে যারা ঢুকেছে​​, অসৎ উপায়ে চাকরি পেয়েছে, তাদের ধরতে পারলেই প্রত্যেকের চাকরি যাবে।”

সেই সঙ্গে বিচার ব্যবস্থার প্রতি আঙুল তুললে তিনি কঠোরতম হবেন বলে জানান। এক সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে এসে এমনই হুঁশিয়ারি দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রীতিমতো সুর চড়িয়ে তিনি বলেন,”যারা দুর্নীতি করে চাকরিতে ঢুকেছে তারা যেন নিশ্চিন্তে না থাকে। দুর্নীতি করে যারা ঢুকেছে, যারা অসৎ উপায়ে চাকরি পেয়েছে,তাদের ধরতে পারলেই প্রত্যেকের চাকরি যাবে।” একইসঙ্গে আক্ষেপের সুরে তিনি বলেন,”যারা দুর্নীতি করে ঢুকেছে তারা বাচ্চাদের কী মূল্যবোধ শেখাবে! টুকতে শেখাবে!”

এপ্রসঙ্গে তিনি বলেন, “বেকারদের চোখের জল আমি দেখতে পাই। আমিও বেকার ছিলাম। তাই বেকার যুবক-যুবতিদের চোখের জল, রাতের পর রাত বেকার যুবক-যুবতিদের চোখের জলে বালিশ ভিজে যাওয়া আমি দেখতে পাই।” এই প্রসঙ্গেই বিচারপতি বলেন, “অন্তত এক-দুটো রায় এমন দিয়ে যেতে চাই, যাতে যখন আমি থাকব না তখন বিচারকদের আলোচনায় সেগুলি উঠে আসবে।”

দুর্নীতি রুখতে বিচার ব্যবস্থার কড়া হওয়া জরুরি বলে মনে করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর কথায়, “ভয় মাঝেমধ্যে ভালো ফল দেয়। শিক্ষা দফতরের আধিকারিক, শিক্ষকদের উপর ভয় সৃষ্টি করেছি। তবে এতে কাজ হয়েছে।” নাগরিকদের উপর বিচার ব্যবস্থার সঠিক প্রয়োগ হয়নি বলেই দেশবাসী এত বিশৃঙ্খল বলেও মনে করেন তিনি।

এ প্রসঙ্গে সরাসরি অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও একহাত নেন তিনি। সরাসরি নাম করে বিচারপতি বলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় যখন প্রথম ‘সমালোচনা করেছিলাম, তখন আমি লাদাখে ছিলাম। ভেবেছিলাম একটা রুল ইস্যু করে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডাকব।” বিচারব্যবস্থার উপর কেউ অঙ্গুলী হেলন করলে, তাঁর বিরুদ্ধে সমালোচনা করলে ‘কঠোরতম’ হবেন বলেও এদিন হঁশিয়ারি দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।