অবতক খবর,১ মেঃ মে দিবস বা শ্রমিক দিবস সমারোহে পালন করা হলো চোপড়ায়। সোমবার সকালে চোপড়ার লালবাজারে সিপিএমের পক্ষ থেকে শ্রমিক দিবস পালন করা হয়।আজ সকাল থেকেই জেলার বিভিন্ন প্রান্তে বিভিন্ন সংগঠনগুলির উদ্যোগে পালন করা হচ্ছে শ্রমিক দিবস। সেইমতো এইদিন লালবাজারে সিপিএমের দলীয় কার্যালয়ের সামনে সিপিএম চোপড়া ২ নং এরিয়া কমিটির পক্ষ থেকে দিনটি পালন করা হয়। পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্য দানের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।

প্রতি বছর মে মাসের প্রথমদিন অর্থাৎ পয়লা মে পালিত হয় মে দিবস । পৃথিবীর সৌজন্যে শ্রমিকদের অবদান এবং কৃতিত্বকে সম্মান জানিয়ে এই দিনটি পালন করা হয়। উক্ত দিনটি শ্রমিক শ্রেণির জন্য উৎসর্গকৃত এবং তাঁদের অধিকার সম্পর্কে সচেতন হতে উৎসাহিত করা হয়। এই দিন আন্তর্জাতিক শ্রমিক দিবস নামেও পরিচিত।

শুধু ভারত নয়, আমেরিকা, ইউরোপ সহ চিন, কিউবা, রাশিয়ার মতো দেশেও এই দিন সমারোহে পালিত হয়। এর প্রধান লক্ষ্য, শ্রমিক শ্রেণির কঠোর পরিশ্রমকে স্বীকৃতি দেওয়া, তাদের অধিকার সম্পর্কে সচেতনতা গড়ে তোলা, তাদের শোষণের হাত থেকে রক্ষা করা এবং তাদের কল্যাণ ও অগ্ৰগতির পথ প্রশস্ত করা।

ইতিহাস শুরু হয় মূলত আমেরিকা থেকে। ১৮৮৬ খ্রিস্টাব্দের পয়লা মে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে, দৈনিক আটঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হয়। বহুজন হতাহত হয়। হে মার্কেট হত্যাকান্ডে শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে রাখতে পালিত হয় মে দিবস।