অবতক খবর,১১ মার্চ,নদীয়া:- মূলত শান্তিপুরে দোল উৎসব কে কেন্দ্র করে পূজিত হন গোপাল । আর তাই শান্তিপুরের কুমারটুলিতে চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি,করোনা আবহাওয়া কাটানোর পর এবার আবার বিভিন্ন পুজো কমিটি এবং বাড়ির পুজোর অর্ডার এসেছে, তবে আগের মত অর্ডার নেই ।

তবে শেষ পর্যায়ে চূড়ান্ত প্রস্তুতির মাধ্যমে শান্তিপুর দোলযাত্রার জন্য প্রস্তুত হচ্ছে । শান্তিপুর চৌগাছা পাড়া ,গোভাগাড় মোড়, বিভিন্ন জায়গার মৃৎশিল্পীরা রীতিমতো দিনরাত এক করে করছে মূর্তি তৈরির কাজ। দীর্ঘ দুই বছর করোনার কারণে মানুষ সেরকম ভাবে উৎসব মুখর হতে পারেনি তবে এ বছর করোনা আবহাওয়া অতটাও নেই তাই মানুষ স্বাভাবিক ছন্দে তাদের দিনযাপন করে চলছে ,বিভিন্ন পূজা পার্বণের মতই দোলযাত্রা উপলক্ষে শান্তিপুরে গোপাল পুজোর প্রস্তুতি শুরু করে দিয়েছেন মৃৎশিল্পীরা।

তারা জানাচ্ছেন এবার একটু হলেও লাভের মুখ হয়তোবা দেখা যেতে পারে , তবে কিছু মৃৎশিল্পীরা এখনো বলছেন অর্ডার সেরকম ভাবে আসেনি সেই যন্ত্রণা তাদের মধ্যে রয়েছে কিভাবে তারা সংসার চালাবে সেটাও তারা ভাবছেন। শান্তিপুরের গোপাল পূজার ইতিহাসে বড় গোপাল ,ছোট গোপাল ,মেজ গোপাল ধেড়ে গোপাল, বসা আরো কত কি আন্তরিক ভাবে ঘরের ছেলের মতন ডাক নামে পরিচিত।

শান্তিপুর ছাড়া আর কোথাও এভাবে গোপাল কে নিয়ে এত মাতামাতি খুব একটা লক্ষ্য করা যায় না অন্য কোথাও । তবে বিশেষ করে উল্লেখ্য সুউচ্চ সুবিশাল ধেরে গোপাল যা শান্তিপুরের আপামর জনসাধারণের আনন্দ উৎসবের কেন্দ্রবিন্দু। বিভিন্ন বারোয়ারির বিগ্রহ বাড়ি এবং পাড়াতে জাকজমকের সাথে পুজো করা হয় গোপালের ,আর সেই গোপাল তৈরীর শেষ মুহূর্তের প্রস্তুতির ছবি উঠে এলো আমাদের ক্যামেরায়।