অবতক খবর: অগ্নিগর্ভ মণিপুরের পরিস্থিতি খতিয়ে দেখতে যাবেন বিরোধী ‘ইন্ডিয়া’র সাংসদরা। আগামী ২৯ ও ৩০ জুলাই দু’দিনের সফরে যাবেন সাংসদরা। এই আবহে কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র ভাষাতে আক্রমণ করেছেন। সরাসরি মোদিকে দায়ী করে বলেন, ‘ উনি জানেন যে ওনাদের বিচারধারা(মতাদর্শ) মণিপুরকে জ্বালিয়েছে’।

জ্বলছে মণিপুর। প্রায় তিন মাস ধরে জাতি হিংসায় প্রায় পঞ্চাশ হাজার মানুষ ঘরছাড়া। ৭৮ দিন পর প্রধানমন্ত্রী মোদি মুখ খোলেন ৩০ সেকেন্ডের জন্য। তাও কখন! যেদিন মণিপুরে দুই মহিলাকে গণধর্ষণের পর বিবস্ত্র করে গ্রামে ঘোরানোর ভিডিও সমাজ মাধ্যমে ভাইরাল হয় ওইদিন। বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী সরাসরি প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ শানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মণিপুরের জন্যে কি করছেন? উনি মণিপুরের বিষয়ে কেন কিছু বলছেন না?

বিজেপি-আরএসএসকে তোপ দেগে রাহুল গান্ধী বলেন, ‘আরএসএস-বিজেপি শুধু ক্ষমতালিপ্সু এবং ক্ষমতা পাওয়ার তাগিদে যা কিছু করতে পারে। ক্ষমতা পাওয়ার জন্যে এরা মণিপুরকে জ্বালিয়ে দেবে। এদের দেশের দুঃখ-কষ্টে যায় আসেনা। ‘

এদিন কিছুটা দার্শনিকতার ঢঙে রাহুলকে পাওয়া গিয়েছে বিজেপি-আরএসএসের বিরুদ্ধে। দেশে গেরুয়াকরণের মানসিকতা নিয়ে কংগ্রেস নেতার কথায়, ‘আরএসএস-বিজেপি সঙ্গে কংগ্রেসের মতাদর্শগত লড়াই চলছে। কংগ্রেসের মতাদর্শ সংবিধান রক্ষা, দেশের ঐক্য এবং সামাজিক অসাম্যের বিরুদ্ধে লড়াই। আর আরএসএস-বিজেপি চায় মুষ্টিমেয় কিছু লোক দেশ চালাক এবং দেশের সমস্ত সম্পদ তাদের হাতেই থাকুক’।

সম্প্রতি অনেক কাঠখড় পুড়িয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী মণিপুর সফর করেন। বিজেপি শাসিত মণিপুর রাজ্য পুলিশ রাহুলের পথ আটকায়। নাছোড়বান্দা রাহুল হেলিকপ্টারে উড়ে বিপদগ্রস্ত মানুষদের কাছে পৌছান, তাদের হাল হকিকৎ’র খবর নেন। বিদেশের মাটিতে গিয়েও রাহুল মোদি সরকারের বিরুদ্ধে খড়গহস্ত ছিলেন।এসবের মধ্যে ২৬ দলের ইন্ডিয়া জোটের সাংসদরা এদিন কালো পোশাক পরে অধিবেশনে আসে,রাজ্যবাসীদের পাশে দাঁড়ানোর লক্ষ্যে।