অবতক খবর,১৩ এপ্রিল : বৃহস্পতিবার দিনভর গরমের জ্বালায় নাস্তানাবুদ হবেন মানুষ। আবহাওয়াবিদদের আশঙ্কা, বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়ে ফেলতে পারে ৪০ ডিগ্রির সীমাও। যা গত বেশ কয়েক বছরের চৈত্রের অন্যতম উষ্ণ দিন বলে অনুমান। পয়লা বৈশাখ পেরিয়ে ৩ বা ৪ তারিখেও বৃষ্টির দেখা পাওয়া যাবে না বলেই আগাম জানিয়ে দেওয়া হয়েছে। আপাতত সম্ভাবনা নেই কালবৈশাখীরও।

আগেই রাজ্যে তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতাতেও তাপপ্রবাহের সমূহ সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর। প্রয়োজন ছাড়া বেলা বাড়ার পর এবং সূর্যাস্তের আগে বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে কলকাতায়। এ ছাড়াও আরও ৭টি জেলায় জারি করা হয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা। এর মধ্যে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুর রয়েছে।

কলকাতায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ থেকে ৪১.৬ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দফতর। বৃহস্পতিবার সারাদিনে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮। তা বৃদ্ধি পেয়ে ২৮ ডিগ্রিও হতে পারে।

এই পরিস্থিতিতে আগামী মঙ্গলবার পর্যন্ত রাজ্য জুড়ে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পরিস্থিতির কথা মাথায় রেখে গরমের ছুটিও এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ বার ২ মে থেকে গরমের ছুটি পড়ে যাবে রাজ্যের সরকারি স্কুলগুলিতে।