অবতক খবর: উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ অতি গভীর নিম্নচাপের চেহারা নিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমাংশ এবং ঝাড়খণ্ডের ওপর অবস্থান করছে এই নিম্নচাপ৷ শক্তি কিছুটা দুর্বল হয়েছে।উপকূল সংলগ্ন এলাকায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা বাতাস বইবে। মৎস্যজীবীদের আজ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ইতিমধ্যে উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ অতি গভীর নিম্নচাপের চেহারা নিয়ে গত মঙ্গলবার বাংলাদেশের স্থলভাগে প্রবেশ করেছে এবং বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল বরাবর অবস্থান করছে। বর্তমানে এটি ক্রমশ পশ্চিম দিকে সরে যাচ্ছে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। সকালের দিকে মেঘলা আকাশের পরিমাণ বেশি। হালকা মাঝারি কয়েক পশলা বৃষ্টি হতে পারে। হালকা ঝড়ো হাওয়া বইবে শহরে।কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭০ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ ৮২.৭ মিলিমিটার।

পশ্চিমের জেলা বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে। হালকা থেকে মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি। আগামী কয়েক দিন ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে৷ বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে।