অবতক খবর: বিরোধী বৈঠক শুরুর আগেই দলগুলিকে তীব্র কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পাল্টা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠক শুরুর আগে তিনি বলেন, দেশের রাজনীতিবিদদের কাউকে হিংসা বিধ্বস্ত মণিপুরে যেতে দেওয়া হচ্ছে না। অথচ প্রধানমন্ত্রী নিজে পরপর বিদেশ সফরে যাচ্ছেন। আসলে বিরোধী ঐক্য দেখে ভয় পাচ্ছে বিজেপি।

মঙ্গলবার বৈঠক শেষে কংগ্রেস নেতা রাহুল গান্ধি বলেন, “ লড়াইটা বিজেপির চিন্তাধারার বিরুদ্ধে। লড়াইটা ভারত ও নরেন্দ্র মোদির বিরুদ্ধে”। বৈঠক শেষে বেরিয়ে এসে তৃণমূল সুপ্রিমো আরও জানিয়েছেন, “এটা ভাল, ফলপ্রসূ বৈঠক। গঠনমূলক সিদ্ধান্ত নেওয়া হবে।” মমতা আশাবাদী, “আজকে যা আলোচনা হয়েছে, তাতে দেশের মানুষ জন্য ভাল হবে।” একই সুর বিরোধী বৈঠকে অংশ নেওয়া অন্যান্য নেতা-নেত্রীদের গলাতেও।

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমী পার্টির সুপ্রিমো বৈঠক থেকে বেরিয়ে বিজেপি তথা মোদিকে তুলোধোনা করেছেন। তাঁর কথায়, “নরেন্দ্র মোদি ১০ বছর সুযোগ পেয়েছেন। কিন্তু প্রতিটি ক্ষেত্রে তিনি সম্পূর্ণ ব্যর্থ। মানুষের মধ্যে বিদ্বেষ ছড়িয়েছেন। মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে। অর্থনীতি ধুঁকছে। বেকারত্ব বেড়েছে।”
সবমিলিয়ে এদিন বিরোধী বৈঠকে প্রায় সবদলই ঐক্যমত পোষণ করেছেন বলে সূত্রের খবর। মূলত ন্যূনতম সাধারণ কর্মসূচি নিয়ে চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই খবর।