অবতক খবর,৯ ফেব্রুয়ারি,অভিষেক দাস,মালদা:- বিকল্প গাঁদা ফুল চাষে ব্যাপক সাফল্য। ধান, সবজি থেকে অনান্য ফসলের তুলনায় গাঁদা ফুলে লাভ বেশি। তাই দীর্ঘ কয়েক বছর ধরেই চাষ করে আসছে দেবব্রত সরকার। তাঁর এমন সাফল্য দেখে আশেপাশের কৃষকেরাও গাঁদা ফুল চাষে এগিয়ে আসছেন। প্রতিবেশি কৃষকদের সঠিক পরামর্শ দিয়ে এখন তিনি এলাকার সফল কৃষকের একজন। মালদহের পুরাতন মালদহের শিবগঞ্জে গাঁদা ফুল চাষী দেবব্রত সরকার। গত দশ বছর ধরে তিনি নিজের প্রচেষ্টায় গাঁদা ফুল চাষ করে আসছেন। প্রতি সপ্তাহে একবিঘা জমি থেকে দুই থেকে তিন ক্যুইন্ট্যাল ফুল উৎপাদন হচ্ছে। বাজারে ভালো দামে বিক্রি হচ্ছে এই ফুল।

মালদহে গাঁদা ফুল চাষ তেমন ভাবে হয়না। তাই এখানে ভালো মানের চারা পাওয়া যায়না। দেবব্রত বাবু নদীয়া জেলা থেকে গাছের চারা নিয়ে আসেন। বছরের বিভিন্ন সময়ে গাঁদা চাষ হলেও দেবব্রতবাবু শুধু মাত্র শীতের মরশুমে চাষ করছেন। সেপ্টেম্বর মাসের প্রথম দিকে গাছের চারা লাগান। প্রায় দুই মাস পর থেকেই ফুল ফুটতে শুরু করে। ফুল ফোটা শুরু হলে নিয়মিত গাছের পরিচর্যা ও জল দিতে হয়। তাছাড়া কোন কিছু দেওয়ার প্রয়োজন নেই। নভেম্বর মাস থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গাছে ফুল ফোটে।

বর্তমানে মালদহের বাজারে ৮০ টাকা কেজি দরে পাইকারি মূল্য ফুল বিক্রি করছেন কৃষকেরা। দেবব্রতবাবু প্রতি সপ্তাহে প্রায় তিন ক্যুইন্ট্যাল ফুল বিক্রি করছেন। চার মাস ফুল বিক্রি করে লক্ষাধিক টাকা উপার্জন। এক বিঘা ফুল চাষে খরচ প্রায় ২০ হাজার টাকা।