অবতক খবর,১৭ জুলাইঃ ভারতবর্ষের যে কটি চিড়িয়াখানা রয়েছে তার মধ্যে চতুর্থ নম্বর স্থানে রয়েছে আলিপুর চিড়িয়াখানা।

এই চিড়িয়াখানায় বাঘের খাঁচায় বৃক্ষরোপণ করা হলো শ্বেত চন্দন ও রক্ত চন্দন গাছের। ১৪ থেকে ২০ তারিখ পর্যন্ত রাজ্যজুড়ে পালিত হচ্ছে বন মহৎ উৎসব এবং চিড়িয়াখানায় সেই উপলক্ষেই ২৫ টি শ্বেত চন্দন ও ২৫ টি রক্ত চন্দনের গাছ রোপন করা হল। এই গাছ অক্সিজেন স্যাচুরেশনে বিশেষ ভূমিকা পালন করে তাই এই ধরনের গাছ লাগানো হচ্ছে।

বাইট—সৌমিত্র দাশগুপ্ত

 

পুজোর মাস থেকে চিড়িয়াখানায় মানুষের ভিড় বাড়তে শুরু করে। এবং ভিড়ের মূল আকর্ষণ হচ্ছে নানা রকমের জীবজন্তু ও সরীসৃপ প্রাণী বা পাখিদের দেখতে আসা। আর ডিসেম্বরের মধ্যে আলিপুর চিড়িয়াখানার মূল প্রবেশদ্বার সহ চিড়িয়াখানার যে সমস্ত এনক্লোজার গুলি রয়েছে সেগুলোর সৌন্দর্যায়নের কাজ শুরু করতে চলেছে কর্তৃপক্ষ।

ন্যাশনাল জু অথরিটি গাইডলাইন অনুযায়ী একটি চিড়িয়াখানায় মোট জমির ৩০ শতাংশ সবুজায়ন থাকার কথা। বর্তমানে আলিপুর চিড়িয়াখানায় ১৯ একর জমি রয়েছে। যার ২০ শতাংশই সবুজায়ন করা সম্ভব হয়েছে। আগামী এক বছরে আরো ৫% এই লক্ষ্যমাত্রা পূরণ করা হবে বলে কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হচ্ছে। এছাড়া বেশ কিছু জীবজন্তু বা সরীসৃপ প্রাণী যা এই আলিপুর চিড়িয়াখানায় রয়েছে তাদের বয়স অনেকটা বেশি হয়ে গেছে তাই তাদের জায়গায় নতুন চার ধরনের বিশেষ প্রজাতির পাখি, সরীসৃপ প্রাণী বিভিন্ন ধরনের জীবজন্তু আনার পরিকল্পনা করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। যা আগামী তিন মাসের মধ্যে এই আলিপুর চিড়িয়াখানায় নতুন আকর্ষণ হবে বলে মনে করা হচ্ছে।