অবতক খবর: পঞ্চায়েত ভোটে হিংসার অভিযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বেনজির আক্রমণ বিজেপির। রবিশংকর প্রসাদের নেতৃত্বে বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি ভোট হিংসা নিয়ে বুধবার জেপি নাড্ডার কাছে রিপোর্ট জমা দেয়। রবিশংকর প্রসাদ ভোট হিংসার তদন্তে হাইকোর্টের তত্ত্বাবধানে সিবিআই তদন্তের দাবি জানান। বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের সুপারিশ বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের।

এদিন নাড্ডার কাছে জমা দেওয়া রিপোর্ট নিয়ে সাংবাদিকদের রবিশংকর প্রসাদ বলেন, “বাংলায় ভোটে মনোনয়নে বাধা দেওয়া হয়েছে। ভয় দেখিয়ে তৃণমূলে যোগদান করানো হচ্ছে। ভোটে জয়ের পর বিজেপি প্রার্থীদের জোর করে তৃণমূলে যোগদান করানো হচ্ছে। রাজ্যে আতঙ্কের পরিবেশ। ১৩ বছরের নাবালকও ভোট হিংসা থেকে বাদ যায়নি। পুলিশ-প্রশাসন সব দেখেও কিছু করছে না।”

শুধু মুখ্যমন্ত্রীকেই আক্রমণ করে থেমে থাকেননি বিজেপি নেতা। রাজ্য নির্বাচন কমিশনকেও তোপ দাগেন বর্ষীয়ান এই বিজেপি নেতা। তিনি বলেন, “কলকাতা হাইকোর্ট বলেছিল কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে। রাজ্য নির্বাচন কমিশন সুপ্রিম কোর্টে চলে গেল। রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকা বেদনাদায়ক।” ভোট ‘হিংসা’য় হাইকোর্টের তত্ত্বাবধানে সিবিআই এবং বিস্ফোরণে এনআইএ তদন্তের সুপারিশও করে ওই কমিটি।

যদিও বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির এই রিপোর্টকে গুরুত্ব দিতে নারাজ রাজ্যের শাসকদল। তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের দাবি, কেন্দ্রীয় নেতৃত্বকে ভোটে খারাপ ফলের দায় চাপাতে না পেরে ভুল রিপোর্ট দিচ্ছে ফ্যাক্ট ফাইন্ডিং টিম।