অবতক খবর, বাঁকুড়াঃ বাঁকুড়ার মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত প্রায় সাড়ে তিন হাজার ঠিকা শ্রমিক ২০১৭ সালের আগে পর্যন্ত ঠিকা শ্রমিকদের যে সুযোগ সুবিধা দেওয়া হত তা পুনরায় চালুর দাবিতে বিক্ষোভে সামিল হয়েছে । সোমবার থেকে কাজ বন্ধ করে লাগাতার অবস্থান বিক্ষোভ শুরু করেছে ঠিকা শ্রমিকেরা। আর এই বিক্ষোভের জেরে বিদ্যুৎ উৎপাদনে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

পুর্ব ভারতের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ব্যাপক ভাবে হ্রাস পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বিক্ষোভের জেরে । বিদ্যুৎ সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে রেল , ইসিএল সহ বিভিন্ন গুরুত্বপূর্ন সংস্থায় ।

এই কেন্দ্র থেকে ২৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয় । যার বেশিরভাগটাই গ্রিডের মাধ্যমে চলে যায় ইস্টার্ন কোল ফিল্ডস লিমিটেড ও রেল সহ বিভিন্ন সংস্থার কাছে । সব মিলিয়ে এই বিদ্যুৎ কেন্দ্রে প্রায় সাড়ে তিন হাজার ঠিকা শ্রমিক কাজ করেন । ঠিকা শ্রমিকদের দাবি ২০১৭ সালের আগে পর্যন্ত এই বিদ্যুৎ কেন্দ্রে কাজ করার বিনিময়ে মজুরীর পাশাপাশি কারখানা অনুযায়ী হাউস রেন্ট , বোনাস , ওভারটাইম, সিএল, অন্যান্য ছুটি , হ্যাজার্ড আলাউয়েন্স সহ বিভিন্ন ধরনের ভাতা দেওয়া হত । কিন্তু ২০১৭ সালের পর থেকে ঠিকা শ্রমিকরা সেই সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ।

বিষয়টি নিয়ে লেবার কমিশন থেকে ডিভিসি কর্তৃপক্ষ সব স্তরে আবেদন  করেও কোনো সুরাহা না মেলায় সোমবার সকাল থেকে কাজ বন্ধ করে বিক্ষোভে সামিল হয় ঠিকা শ্রমিকেরা । মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১, ২ ও ৪ নম্বর গেটে ধর্না অবস্থান শুরু করেন মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত সমস্ত ঠিকা শ্রমিক । নিজেদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ঠিকা শ্রমিকরা ।

ঠিকা শ্রমিকরা কাজ বন্ধ করে দেওয়ার ফলে মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে কয়লা খালাস করার কাজ প্রায় বন্ধ হয়ে পড়েছে । বিভিন্ন কয়লাখনি থেকে কয়লা নিয়ে আসা রেক গুলি আটকে রয়েছে বিভিন্ন জায়গায় । বন্ধ হয়ে গেছে মেইনটেনেন্স এর কাজও । এই পরিস্থিতি চলতে থাকলে সোমবার থেকেই বিদ্যুৎ উৎপাদন ব্যাপক হারে হ্রাস পাওয়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ । আন্দোলনকারীদের দাবিগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ ।