অবতক খবর,২৫ সেপ্টেম্বরঃ প্রায় ১২০ ঘণ্টার পর নড়েচড়ে বসলো প্রশাসন! প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করে অবশেষে অবরোধ তুলে নিল কুড়মি সম্প্রদায়।

প্রসঙ্গত কুড়মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ের অন্তর্ভুক্তি এবং কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলির অন্তর্ভুক্তির দাবিতে রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয়েছিল বিক্ষোভ। গত মঙ্গলবার ভোর পাঁচটা থেকে শুরু হয়েছে কুড়মি সমাজের আন্দোলন। পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ডে চলেছিল এই আন্দোলন। কুড়মি – মাহাতোদের এস.টি তালিকাভুক্ত করা, কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করা ও সারনা ধর্মের সরকারি কোড চালু করা- মূলত এই তিন দাবিতে ছোটনাগপুর কুড়মি মাহাত সমাজের পক্ষ থেকে অনির্দিষ্টকালীন এই অবরোধ আন্দোলন কর্মসূচি পালন করা হয়েছিল।

যার ফলে জাতীয় সড়কে প্রায় ৫ হাজার মালবাহী ট্রাক আটকে পড়েছিল, সমস্যায় পড়তে হয়েছিল গাড়ির চালক থেকে খালাসীদের, শুধু গাড়ির চালক ও খালাসিরা সমস্যায় পড়ে নেই সমস্যায় পড়তে হয়েছে নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষ।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসবের প্রাক্কালে কার্যত সমস্যায় পড়েছিল ব্যবসায়ীরা, অবশেষে রবিবার ভোর তিনটের নাগাদ পশ্চিম মেদিনীপুর জেলার খেমাশুলিতে পৌঁছায় প্রশাসনিক কর্তারা, মাইকিং করে তাদের অবরোধ তুলে নেওয়ার আবেদন জানানো হয়, পাশাপাশি তাদের যে দাবি সেই দাবি পূরণ করার আশ্বাস দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে, অবশেষে সেই আশ্বাসে অবরোধ তুলে নিল বিক্ষোভকারীরা।