অবতক খবর, সংবাদদাতা ,পূর্ব মেদিনীপুর :-  “বিপন্নবন্ধু” শব্দটির সাথে জড়িয়ে রয়েছে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে তাদের সাহায্য করার কথা। সেবা শৃঙ্খলা সাহস ও সততার বাণীকে সামনে রেখে ১৯৭৯ সাল থেকে অসহায় মানুষদের স্বাস্থ্য পরিষেবা দিয়ে চলেছে মহিষাদল ” বিপন্নবন্ধু” নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা।ধারাবাহিক ভাবে গ্রাম বাংলার প্রান্তিক মানুষদের স্বাস্থ্য পরিষেবা দিয়ে চলেছে। এতদিন চার চাকার এম্বুলেন্স এর মাধ্যমে অসহায় অসুস্থ মানুষদের চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া, চিকিৎসা পরিষেবা দেওয়ার কাজ করে চলেছে। তবে বর্তমান সময়ে কোভিড ১৯ এর ফলে স্বাস্থ পরিষেবার গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে।

তাই গ্রামের প্রান্তিক মানুষদের যাতে পরিষেবা দেওয়া যায় তার জন্য সংস্থার পক্ষ থেকে দেড় লক্ষ টাকা ব্যয়ে এই প্রথম টোটো এম্বুলেন্স তৈরি করা হয়েছে। সংস্থার অন্যতম সদস্য ইন্দ্রদীপ ভৌমিক তাঁর প্রয়াত কাকা, সমাজসেবী, জেলাপরিষদের কর্মাধ্যক্ষ বুদ্ধদেব ভৌমিকের নামে জনসাধারণের স্বার্থে টোটো এম্বুলেন্সটি দান করেছে। ২ রা অক্টোবর জাতীর জনক গান্ধীজির জন্মদিনে টোটো এম্বুলেন্সটি সংস্থা হাতে তুলে দেওয়া হয়। সংস্থার সভাপতি তপন কুমার জানা ও সম্পাদক শুভেন্দু ঘটক বলেন, মহিষাদল তথা জেলায় স্বাস্থ পরিষেবা দেওয়ার কাজে করে চলেছে ” বিপন্নবন্ধু” চিকিৎসা, ঔষধ, এম্বুলেন্স সহ একাধিক পরিষেবা বিনামূল্যে প্রদান করা হয়।

এতদিন চারচাকা এম্বুলেন্স এর মাধ্যমে পরিষেবা দেওয়া হত। সেক্ষেত্রে গ্রামের রাস্তায় ঢুকতে পারা যেতো না। ফলে পরিষেবা দিতে ভীষন সমস্যায় পড়তে হয়। গ্রামের মানুষকে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এই টোটো এম্বুলেন্স ভীষণ উপযোগী। টোটো এম্বুলেন্সটি পেয়ে আমরা ভীষন খুশি। সাংস্থার সাথে যোগাযোগ করলে রাত- দিন ২৪ ঘন্টাই পরিষেবা দেওয়া হবে বলে জানান সম্পাদক । করোনা আবহে এই এম্বুলেন্স পরিষেবা গ্রামের প্রান্তিক মানুষের খুবই কাজে দেবে।