অবতক খবর,২০ আগস্টঃ ইন্দিরা ও ফিরোজ গান্ধীর জ্যেষ্ঠ পুত্র তথা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৮ তম জন্মদিন আজ। ১৯৪৪ সালের ২০ আগস্ট মুম্বাইতে জন্ম হয় তাঁর। প্রতি বছর এই দিনটি সদ্ভাবনা দিবস হিসেবে পালন করে কংগ্রেস। ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর প্রপ্রৌত্র রাজীব গাঁধী। তিনি ছিলেন ভারতের নবম প্রধানমন্ত্রী।

মাত্র ৪০ বছর বয়সে দেশের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী রাজীব গাঁধী। দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে রাজীব গাঁধী প্রযুক্তির ব্যবহারে অগ্রাধিকার দিয়ে কম্পিউটারের ব্যাপক প্রয়োগের ওপর গুরুত্ব আরোপ করেছিলেন। দেশে কম্পিউটারের ব্যবহারে জোর দিতে গিয়ে তাঁকে বিরোধিতার মুখে পড়তে হয়েছিল। তাঁর সমালোচনাও হয়েছিলো যথেষ্ট।

প্রধানমন্ত্রী হওয়ার আগে তিনি ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। ১৯৮৪ সালে সাধারণ নির্বাচনেও রেকর্ড গড়ে রাজীব গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস। ৫১৪টি আসনের মধ্যে ৪০৪টি আসনে জয়ী হয় কংগ্রেস। যা আজ পর্যন্ত কোনও একক রাজনৈতিক দল সাধারণ নির্বাচনে এত সংখ্যক আসন পায়নি। ১৯৮৮ সালে রাজীব গান্ধী LTTE এর মতো জঙ্গি তামিল গোষ্ঠীগুলির বিরোধিতা করে মালদ্বীপের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করে দেন। এরপর ১৯৯১ সালে একটি নির্বাচনী জনসভায় এই এলটিটিই জঙ্গিদের আত্মঘাতী বিস্ফোরণ হামলায় তিনি নিহত হন। বলতে গেলে মা-এর মতোই তাঁকে নিহত হতে হয়।

সারা ভারতবর্ষের মতো এ রাজ্যের বিভিন্ন জেলাতে আজও যথাযথ মর্যাদার সাথে এই দিনটি পালন করে থাকেন জাতীয় কংগ্রেসের কর্মী সমর্থক বৃন্দ। নদীয়ার শান্তিপুরে বাইগাছি মোড়ে অবস্থিত তার আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শান্তিপুর শহর কংগ্রেসের আহবানে বিভিন্ন কর্মী সমর্থক এবং নেতৃবৃন্দ। আলোচিত হয় বর্তমান কেন্দ্র সরকারের শাসন ব্যবস্থা অনুযায়ী সে আমলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলি।