অবতক খবর,২৯ মার্চ,মালদা,সানু ইসলামঃ মালদহের চাঁচল -১ নং ব্লকের মতিহারপুর গ্রাম পঞ্চায়েতের বামুয়া গ্রাম।গ্রামে প্রায় ৭৫ টি পরিবারের বসবাস।গ্রামের বুক চিরে বেরিয়ে এসেছে লাল মাটির ধূসর রাস্তা। সেই রাস্তা দিয়ে যাতায়াত কয়েকশো বাসিন্দার। স্বাধীনতার ৭৫ বছর কেটে গেলেও আজও লাল মাটির মেঠো পথে হেঁটে চলেছেন আট থেকে আশি সকলেই।বাসিন্দারা কোনোভাবে চলাচল করলেও রোগী ও প্রসূতি মহিলাদের গাড়িতে চড়াতে হয় দেড় কিমি অদূরে।রাস্তা খারাপের জন্য গ্রামে ঢোকেনা কোনো অ্যাম্বুলেন্স বা যানবাহন।

বামুয়া গ্রামে ঢোকার মুখেই প্রায় দেড় কিলোমিটার রাস্তা কয়েকদশক ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে। রাস্তার মাঝ বরাবর তৈরি হয়েছে বড় বড় গর্ত, বেরিয়ে এসেছে ইট। খালখন্দে ভরা রাস্তা দিয়ে যাতায়াত করতে দুর্ভোঈ পোহাচ্ছেন সকলেই।দীর্ঘদিন ধরে রাস্তা সংস্কারের দাবিতে পঞ্চায়েত ও প্রশাসনকে জানিয়ে কার্যত হাঁপিয়ে উঠেছেন গ্রামবাসীরা। রাস্তা পাকা করার দাবিতে কখনও আন্দোলন আবার কখনো ভোট বয়কটের পথেও হেঁটেছেন। কিন্তু কোনো লাভ হয়নি।ফের ভোট বয়কটের হুশিয়ারি ছুড়ছেন বাসিন্দারা।

রাজ্যের প্রশাসনিক প্রধানের কাছে আশা রেখেছিলেন গ্রামবাসীরা। পথশ্রী ও রাস্তাশ্রী প্রকল্পের মধ্য দিয়ে গ্রামের রাস্তার হাল ফিরাবে। কিন্তু গ্রামবাসীদের আশায় যেন জল ঢাললো।একদিকে যখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ১২ হাজার কিমি রাস্তার শিলান্যাস করলেন অন্যদিকে বামুয়ার বাসিন্দাদের মধ্যে হতাশার ছাপ স্পষ্ট লক্ষ্য করা গেছে।

তবে বাসিন্দারা সাফ জানাচ্ছেন,আগে রাস্তা তারপর ভোট।ভোটের সময় নেতারা প্রতিশ্রুতি দেয় কিন্তু কাজ হয়না।রাস্তা দিয়ে চলাচল করা যাচ্ছেনা।অ্যাম্বুলেন্স ও টোটো ঢুকেনা গ্রামে।পড়ুয়ারা বর্ষার সময় স্কুলেও যেতে পারেনা সেই রাস্তা দিয়ে।

রাস্তা সংস্কার নিয়ে স্বজনপোষণ করেছে তৃণমূলের নেতা ও জনপ্রতিনিধিরা,কটাক্ষ ছুড়েছে বিজেপি।বিজেপির চাঁচল-১ নং ব্লক কো কনভেনার প্রসেনজিৎ শর্মা বলেন,বামুয়া গ্রামের সমস্যা দীর্ঘদিনের।এখানকার মানুষ দীর্ঘদিন ধরেই রাস্তার জন্য আন্দোলন করছে।কিন্তু এই সরকার গ্রাম সভাকে ও গ্রাম সংসদ সভাকে উপেক্ষা করে তারা নিজেদের মতো রাস্তা সংস্কারের পরিকল্পনা করেছেন।এরফলে প্রকৃত রাস্তা বেহাল থেকে যাচ্ছে।তৃণমূল নেতারা শুধু ভোটের আগে প্রতিশ্রুতি দেয়।এবার বিজেপি রাস্তা করে দিবে।

যদিও পাল্টা মন্তব্য করেছেন চাঁচল-১ নং ব্লক তৃণমূল কংগ্রেস কমিটির সভাপতি শেখ আফসার আলি।তিনি বলেন,রাজ্য জুড়ে উন্নয়নের জোয়ার বইয়ে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।যেগুলো রাস্তা হয়নি,পরবর্তী ধাপে করা হবে।বামুয়া গ্রামের রাস্তাটি উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের তহবিলে করা হবে,একথা বিধায়ক জানিয়েছেন।বিজেপি ১৫ লাখ টাকার প্রতিশ্রুতি দেয়।তৃণমূল সরকার প্রতিশ্রুতির সাথে উন্নয়নও করে।

যদিও রাস্তা করে দিবে কংগ্রেস।জোর গলায় বলেছেন চাঁচল-১ নং পঞ্চায়েত সমিতির সভাপতি ওবাইদুল্লাহ আহমেদ চৌধুরী।তিনি বলেন,রাস্তার টেন্ডার ধরা হয়েছিল পরিকল্পিত ভাবে।পঞ্চায়েত সমিতির তালিকা সঠিকভাবে অনুমোদিত হলে বামুয়া গ্রামের রাস্তা পাকা হয়ে যেত।

ভোটে আসে ভোট যায়,রাস্তার চিত্র বদলায়না বামুয়ার।নেতাদের প্রতিশ্রুতিতেও থমকে বামুয়ার উন্নয়ন। ১২ হাজার কিলোমিটারেও ঠাই পেলনা বামুয়া। দোড়গোড়ায় পঞ্চায়েত নির্বাচন,আদৌ কি পাকা রাস্তায় হাঁটতে পারবে,অপেক্ষায় বামুয়াবাসী।