অবতক খবর,৯ জানুয়ারিঃ পূর্ব মেদিনীপুরের জেলাশাসক দপ্তরে পান চাষীরা বিক্ষোভ ডেপুটেশন দেয়।

বর্তমান দুর্মূল্য বাজারে পান বরোজ তৈরির উপকরণ কীটনাশক জনমজূর সহ বিভিন্ন খরচ খরচার মাধ্যমে উৎপাদিত পান রাজ্যের পূর্ব মেদিনীপুর দক্ষিণ চব্বিশ পরগনার বিভিন্ন পান আড়তে পান বিক্রি করে থাকে চাষিরা। যেখানে ৫০ টি পানে এক গজ বলা হয় সে জায়গায় বর্তমানে কিছু অসাধু ব্যবসায়ী একগোছে ১০০টি পান চাষীদের কাছ থেকে নিচ্ছেন স্বল্পমূল্যে। যেখানে পানচাষীদের নিয়ম অনুসারে কুড়ি গোছে ২০০০ পান হয় তার পরিবর্তে চাষিরা মাত্র হাজার টাকা দাম পাচ্ছেন। সেখানে এক হাজারটি পানের দাম চাষীদের ছেড়ে দিতে হয়।

আবার মিঠা পানি ৫০ টি পানের জায়গায় ২৫০টি পান একগোছে ধরা হয়। সেখানে আড়াইশোটি পান কুড়ি গোছে ৫০০০টি পান হয়। সে জায়গায় চাষিরা পায় মাত্র হাজার টাকা। হিসেব অনুযায় ী চার হাজার টাকা ছেড়ে দিতে হয় চাষীদের। অর্থাৎ বহু মূল্য থেকে বঞ্চিত হয় পান চাষীরা।

চাষীদের অভিযোগ শোষণ এবং মুনাফার মধ্য দিয়ে তাদের সর্বস্বান্ত করা হচ্ছে, যার ফলে চাষিদের মাথায় ঋণের বোঝা চেপেই চলেছে। যার ফলে পান বরোজ চালাতে সমস্যার সম্মুখীন হতে হয় পান চাষীদের। আবার প্রতিবাদ করলে পানের বোঝা আড়ৎদারের কাছে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। সেই পান আর বিক্রি হয় না। এই ভাবেই পানের কাঁচা পাতা নষ্ট হয়ে যায়। এই ভাবে চাষীদের বারে বারে ক্ষতির মুখে পড়তে হচ্ছে। এমনকি চাষীদের কাছ থেকে অতিরিক্ত কমিশন নেওয়া হয় বলে অভিযোগ বিক্ষোভ কারী পান চাষীদের।

সে কারণেই এদিন একাধিক দাবি-দাওয়া নিয়ে ডিএম অফিসে বিক্ষোভ ডেপুটেশন দেয় পানচাষীরা।