অবতক খবর: পার্থ চট্টোপাধ্যায় একা হাতে ধ্বংস করেছেন শিক্ষা ব্যবস্থাকে, এমনটাই দাবি ইডির। পার্থর আমলে শিক্ষা ব্যবস্থায় যা হয়েছে তাকে ‘হলোকাস্টে’র সঙ্গে তুলনা করলেন ইডির আইনজীবী। বিরোধিতা করলেন জামিনের আর্জি।

বৃহস্পতিবার শুনানির মাঝে ‘হলোকাস্ট’ প্রসঙ্গ তুলে আনেন ইডির আইনজীবী। বলেন, হলোকাস্ট যেমন ইহুদিদের ধ্বংস করেছিল, সেরকমই পার্থ রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করেছেন। শিক্ষা ব্যবস্থাকে একা হাতে ধ্বংস করেছেন উনি। সঙ্গ দিয়েছেন আরও অনেকেই। রাজ্যের অনেক জায়গাতেই বেসরকারি স্কুল নেই সরকারি স্কুলের উপরই নির্ভরশীল। অযোগ্য শিক্ষক নিয়োগ মানে স্কুলের পড়াশোনার মান নষ্ট করে ভাবী প্রজন্মের ভবিষ্যৎ নষ্ট করা। আর এই কাজটাই পার্থ চট্টোপাধ্যায় করেছেন বলেই দাবি ইডির আইনজীবীর।

একবছরের বেশি সময় ধরে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় জেলবন্দি পার্থ চট্টোপাধ্যায়। এদিন ফের জামিনের আবেদন করেন প্রাক্তন শিক্ষামন্ত্রীর আইনজীবী। সেই আর্জি বিরোধিতায় পঞ্চবাণ দেয় ইডি। পাঁচটি কারণ তুলে ধরেন।

প্রথম কারণ হিসেবে বলা হয়, গ্রেপ্তারির সময় পার্থ ফোন করেছিলেন মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায়কে। দ্বিতীয়ত, অ্যারেস্ট মেমোতেও মুখ্যমন্ত্রীকেও আত্মীয় বলেই দাবি করেছিলেন। তৃতীয়ত, গ্রেপ্তার হওয়ার পরই ক্ষমতা দেখিয়ে এসএসকেএমে ভর্তি।

পরবর্তীতে ভুবনেশ্বর যাত্রা। তবে সেখানকার চিকিৎসকরা জানান, কিছুই হয়নি। চতুর্থত, প্রভাব খাটিয়ে দীর্ঘদিন জেলেও আংটি পড়েছিলেন। আদালতের নির্দেশের পর তা খোলা হয়। পঞ্চমত, এখনও বিশেষ গাড়িতে কোর্টে নিয়ে যাওয়া হয় পার্থ চট্টোপাধ্যায়কে। ইডির দাবি এই পাঁচটি বিষয়ই প্রমাণ করে যে, পার্থ চট্টোপাধ্যায় প্রভাবশালী।