অবতক খবর,২৬ নভেম্বর:- মাটির টান আজোও স্মৃতির পাতায় ভেসে ওঠে ,ভোলা যায় না সেই স্মৃতি ,এ রকম এক জন্মভিটের টানে দূর দুরান্ত থেকে ছুটে আসে প্রতিষ্ঠিত স্বনাম ধন্য গুণী ব্যাক্তিগণেরা ।

মুর্শিদাবাদ জেলার কান্দী এলাকার এক উর্বরজমি খোসবাসপুর গ্রাম। এই গ্রামের এক বিখ্যাত পরিবার রায় পরিবার । এই পরিবার থেকে উঠে এসেছে দেশের সেরা ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের অন্যতম সেরা বিজ্ঞানী আলোক কুমার রায় ,(সিনিয়ার সাইনটিষ্ট ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার ,মুম্বাই ) ,

নিত্যসুন্দর ত্রিবেদী (প্রাক্তন আই এ এস পশ্চিম বঙ্গ সরকার),ড.সুমিত কুমার রায় .রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত , (ফিজিক্সের হেড অফ ডির্পামেন্ট খড়গপুর আই আই টি) ,হোমিও প্যাথিক ডাঃ চন্দন কুমার রায় । এদের সকলের উদ্যেগে খোসবাস পুর প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কৃতী ছাত্র ছাত্রীদের সর্ম্বধনা ও উৎসাহ প্রদান অনুষ্ঠান হয়ে আসছে কয়েকবছর যাবৎ। এ বছর ও আলোক কুমার রায় ও উনাদের পরিবারের উদ্যেগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ছাত্র ছাত্রীদের সর্ম্বধনা ও উৎসাহ প্রদান করা হল ।

এই সভায় সভাপতির আসন অলংকৃত করেন শিক্ষক শ্রী দেবব্রত সিংহ মহাশয় উপস্থিত ছিলেন প্রবীণ শিক্ষক সুখেন রায় মহাশয় । এছাড়াও গ্রামের সকল শ্রেণীর মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। আবৃতি ,গান ,নাটক বক্তৃতা সহ এক মনোরম গ্রাম্য পরিবেশে এই সাংস্কৃতিক অনুষ্ঠান সকলের মন কাড়ে।

এই খোসবাসপুর গ্রাম থেকেই উঠে এসেছেন “অলীক মানুষ” এর স্রষ্টা বাংলার বিখ্যাত সাহিত্যিক সৈয়দ মোস্তাফা সিরাজ ।