আবতক খবর নিউজ ব্যুরো ঃঃ ২৮শে,ডিসেম্বরঃঃ কোলকাতা ঃঃ সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) পক্ষে প্রচারে প্রখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের দুটি চলচ্চিত্রের দৃশ্য ব্যবহার করেছে বিজেপি। আর এতে ক্ষুব্ধ প্রয়াত ঋত্বিকের পরিবারের সদস্যরা। তাঁরা বিজেপির এ কাজের নিন্দা করেছেন।

সিএএ ও এনআরসি নিয়ে এখন উত্তপ্ত ভারতের রাজনীতি। সপ্তাহ দুয়েক হলো ভারতজুড়ে এই দুই আইন বাতিলের দাবিতে চলছে বিক্ষোভ। বিরোধী দলগুলো এ দুই পদক্ষেপের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। পশ্চিমবঙ্গে এই আইনের বিরোধিতায় জোরালো আন্দোলনে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলন চালিয়ে যাচ্ছে বামদল ও কংগ্রেসও। আবার আইন দুটির পক্ষে বিজেপিও সক্রিয়।

সম্প্রতি এই প্রচারে বিজেপির যুব সংগঠন জনতা যুব মোর্চা ঋত্বিক ঘটকের চলচ্চিত্র ‘মেঘে ঢাকা তারা’ ও ‘কোমল গান্ধার’–এর কিছু দৃশ্য ব্যবহার করেছে। দুটি চলচ্চিত্রের উপজীব্য দেশভাগ ও উদ্বাস্তু সমস্যা। দেশভাগের পর উদ্বাস্তু ও শরণার্থীদের নানা করুণ দৃশ্যের কথা আছে এখানে।

তবে বিজেপির এই প্রচারকে মেনে নিতে পারছেন না ঋত্বিকের পরিবারের সদস্যরা। পরিবারের ২৪ জন সদস্য বিরোধিতা করে একটি চিঠি লিখেছেন। তাঁরা বলেছেন, ‘এনআরসি ও সিএএ–এর সমর্থনে ঋত্বিক ঘটকের চলচ্চিত্র ও রাজনীতির অপব্যবহারের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তাঁর চলচ্চিত্রের মূল নির্যাস বঞ্চিত মানুষের প্রতি গভীর সমবেদনা। বিশেষত সামাজিক ও রাজনৈতিক কারণে যাঁরা উদ্বাস্তু ও প্রান্তিক হয়েছেন, তাঁদের জন্য।’

চিঠিতে বলা হয়েছে ‘ঋত্বিক ঘটক ছিলেন আদ্যন্ত ধর্মনিরপেক্ষ ও মানবতাবাদী। তাঁকে যাঁরা চিনতেন এবং তাঁর লেখা ও চলচ্চিত্রের সঙ্গে পরিচিত, তাঁরা তা জানেন। যে আইনের মাধ্যমে দেশের সাধারণ মানুষকে তাঁদের নাগরিক পরিচিতি নতুন করে প্রমাণ করতে হয়, সংখ্যালঘু সম্প্রদায়ের অগণিত মানুষকে রাষ্ট্র পরিচয়বিহীন করে দেওয়ার সম্ভাবনা রাখে, সেখানে ঋত্বিক ঘটকের ছবির ব্যবহার আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’ ঋত্বিক পরিবারের ২৪ সদস্যের মধ্যে আছেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, প্রকৃতি দেবী, পরমা ঘোষ ঘটক প্রমুখ।