অবতক খবর,১১ই এপ্রিল,মলয় দে,নদীয়া:- ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র নবদ্বীপ শাখার পক্ষ থেকে কুসংস্কারমুক্ত সমাজ গড়ার লক্ষ্যে অভিনব কায়দায় আজ চলন্ত ট্রেনে ট্রেন যাত্রীদের মধ্যে বিজ্ঞানমনস্ক করতে বিভিন্ন রকমের কুসংস্কার নিয়ে প্রচার চালানো হয়।

এদিন তারা নবদ্বীপের বিষ্ণুপ্রিয়া হল্ট স্টেশন থেকে বেলের হল্ট পর্যন্ত — ব্যাণ্ডেল কাটোয়া লোকাল আপ এবং ডাউন ট্রেনে বিজ্ঞান ও যুক্তিবাদ প্রচার কর্মসূচী করে।
এদিন তারা , জণ্ডিসের মালা বাড়ে কেন? তার বৈজ্ঞানিক ব্যাখ্যা। কুকুর বা সাপে কামড়ালে পিঠে থালাপড়া দেওয়া হয় তা কেন বিজ্ঞানসম্মত নয় এবং তা যে ওঝা কবিরাজের বুজরুকি সেটাও ট্রেন-যাত্রীদের সামনে হাতে কলমে দেখনো হয়।

সমিতির সদস্য গনেশ দেবনাথ পিঠে থালাপড়ার ঘটনাটা হাতে কলমে করে দেখান এবং মানুষকে বিজ্ঞান ও যুক্তি দিয়ে চিন্তা ভাবনা করার আবেদন করেন। এছাড়াও ট্রেনযাত্রীদের মধ্যে লিফলেট বিলি করা হয়।
ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র দাস বলেন, “ট্রেনে যদি কুসংস্কার ছড়ানোর জন্য পোষ্টার সাঁটানো থাকতে পারে, ধর্মীয় কীর্তন হতে পারে, শিকড় – বাকর, তাবিজ মাদুলি বিক্রি হতে পারে, তবে আমরা কেন বিজ্ঞানমনস্কতা ও যুক্তিবাদের প্রচার করতে পারবো না? আমরা মানুষের কাছে সত্যটা তুলে ধরতে এবং মানুষকে সচেতন করতে এই উদ্যোগ নিয়েছি। প্রতি মাসের দ্বিতীয় রবিবার ট্রেনে বিজ্ঞান ও যুক্তিবাদের প্রচার অভিযান চলবে। মানুষকে বিজ্ঞান সচেতন করতে না পারলে, সুস্থ সমাজ গঠন কখনও সম্ভব নয়। “