অবতক খবর: ফের বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল দার্জিলিং’এ টয় ট্রেন পরিষেবা। বর্ষার মরশুমে পর্যটকদের আকাল। এই কারণেই এই ঐতিহ্যবাহী পাহাড়ি ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত জানা গিয়েছে। এপ্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে শনিবার এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, আগামী ২ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনজেপি-দার্জিলিং এবং দার্জিলিং-এনজেপির মধ্যে টয় ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে। এই রুটে ট্রেনের যাত্রী সংখ্যা কমে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।প্রায় দু’মাসের জন্য এনজেপি-দার্জিলিং রুটে টয় ট্রেন চলাচল করবে না এমনটাই খবর রেল দফতর সূত্রে।

এর আগে জুলাই মাসেও বর্ষার কারণে পর্যটক সংখ্যা কম থাকায় টয় ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জানানো হয়েছিল, ১ থেকে ৩১ জুলাই পর্যন্ত এনজেপি-দার্জিলিং এবং ৪ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত দার্জিলিং-এনজেপি টয় ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পর্যটকরা দার্জিলিং ভ্রমণে গেলে ট্রয় ট্রেন চড়ার আনন্দ থেকে বঞ্চিত থাকবেন।

পর্যটন ব্যবসায়ীরা জানাচ্ছেন, বর্ষার মরশুমে এমনিতেই পর্যটকদের সংখ্যা অনেকটাই কম থাকে গোটা পাহাড় জুড়ে। সেই চিত্র এবারেও রয়েছে দার্জিলিং। টয় ট্রেন পরিষেবা চালু রাখা হলেও টিকিট বিক্রির সংখ্যা অনেকটাই কমে যায়। সামান্য কয়েকজন পর্যটককে নিয়ে রেল পরিষেবা চালু রাখলে রেলওয়ে কর্তৃপক্ষকে ক্ষতির মুখে পড়তে হবে। সেই কারণেই টয় ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।