অবতক খবর,৩০ মার্চ : বিরল রোগের ক্ষেত্রে ব্যবহৃত কিছু ওষুধের উপর থেকে আবগারি শুল্ক (Custom Duty) প্রত্যাহার করল কেন্দ্র। এর মধ্যে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধও রয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছে। ১ এপ্রিল থেকে এই নয়া নিয়ম জারি হবে।

কিছু বিরল রোগের ক্ষেত্রে ব্যবহৃত ওষুধের উপর থেকে বেসিক আবগারি শুল্ক বাদ দেওয়ায় স্বাভাবিকভাবেই সেইসব ওষুধের দাম কমবে খানিকটা। বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রে ব্যবহৃত পেমব্রোলিজ়ুমাব (কেটিরুদা) [Pembrolizumab (Keytruda)]-র উপর থেকে বেসিক আবগারি শুল্ক বাদ দেওয়া হল। সাধারণত ওষুধে ১০ শতাংশ আবগারি শুল্ক আরোপ করা হয়ে থাকে। সেখানে বিভিন্ন জীবনদায়ী ওষুধ ও টিকার কিছু ধরনের ক্ষেত্রে ৫ শতাংশ বা শূন্য থাকে আবগারি শুল্ক। এবার ৩০ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, “জাতীয় বিরল রোগ নীতি ২০২১ এর অধীনে তালিকাভুক্ত সমস্ত বিরল রোগের চিকিত্সার জন্য ব্যক্তিগত ব্যবহারের জন্য আমদানি করা সমস্ত ওষুধ এবং খাবারের উপর শুল্ক থেকে সম্পূর্ণ ছাড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।”

সরকারের তরফে জানানো হয়েছে, এই ছাড় পেতে হলে আমদানিকারককে কেন্দ্রীয় বা রাজ্য স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর বা জেলার মেডিকেল অফিসার বা সিভিল সার্জনের কাছ থেকে প্রাপ্ত সার্টিফিকেট দেখাতে হবে। এদিকে ইতিমধ্যেই স্পাইনাল মাসকুলারোট্রফি বা ডুশেন মাসকুলার ডিস্ট্রফির চিকিৎসার জন্য ব্যবহৃতে ওষুধে শুল্কের উপর ছাড় দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এবার আরও বেশ কিছু ওষুধ জুড়ল তালিকায়।