রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::     দলীয় নেতৃত্বের সতর্কবাণী উপেক্ষা করে একের পর এক দল বিরোধী কাজ করার জন্য উদয়নারায়ণপুর কেন্দ্রের তৃণমূল কংগ্রেস নেতা স্বপনকুমার পোড়েলকে আগামী পাঁচ বছরের জন্য দল থেকে বহিষ্কার করল তৃণমূল।

 

উদয়নারায়ণপুর কেন্দ্রের বিধায়ক সমীরকুমার পাঁজা জানান, স্বপন পোড়েল আগে বালিচক অঞ্চল কমিটির সভাপতি ছিলেন। স্বপনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ওঠায় তাঁকে দু’মাস আগে অঞ্চল সভাপতির পদ থেকে সরিয়ে বালিচক অঞ্চল স্টিয়ারিং কমিটির সদস্য করা হয়। কিন্তু তার পরেও তিনি বিভিন্ন রকম তোলাবাজির সঙ্গে জড়িয়ে পড়েন। এমনকি তাঁর বিরুদ্ধে নদী থেকে অবৈধ ভাবে বালি তুলে বিক্রি করা ও বাংলা আবাস যোজনার উপভোক্তাকারীদের কাছ থেকে টাকা তোলার অভিযোগ ওঠে। এই ধরনের বেআইনি ও অসামাজিক কাজ থেকে বিরত থাকার জন্য দলের পক্ষ থেকে তাঁকে বারংবার সতর্ক করা হয়। কিন্তু তা সত্ত্বেও স্বপনবাবু দলীয় নেতৃত্বের কথা কর্ণপাত করেননি বলে অভিযোগ ওঠে।

আরও অভিযোগ গত ১৮ জুলাই প্রকাশ্য দিবালোকে আমতা বাগুয়া বাজারে ধারালো অস্ত্র দিয়ে দলীয় নেতা ও কর্মীদের প্রাণে মেরে ফেলার উদ্দেশ্য নিয়ে ব্যাপক মারধর করার অভিযোগ ওঠে। এই ঘটনায় বেশ কয়েকজন তৃণমূল নেতা ও কর্মী গুরুতরভাবে জখম হন।উদয়নারায়ণপুর কেন্দ্র তৃণমূল কংগ্রেস কমিটি এক বৈঠক থেকে সর্বসম্মতিক্রমে স্বপনকুমার পোড়েলকে আগামী পাঁচ বছরে জন্য দল থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়। দলের এই সিদ্ধান্ত জানিয়ে এবং দলের সমস্ত কাজ থেকে তাঁকে বিরত থাকার নির্দেশ দিয়ে শনিবার উদয়নারায়ণপুর কেন্দ্র তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে চেয়ারম্যান সমীরকুমার পাঁজা এবং সভাপতি দীপঙ্কর দাস তাঁর ঠিকানায় একটি চিঠি পাঠান।