অবতক খবর,৪ ডিসেম্বর: “থাকবো নাকো বদ্ধ ঘরে, বৃক্ষরোপণ বিশ্বজুড়ে, সারা পৃথিবী আমার নিজের বাগান” মূলত এই বার্তাকে সামনে রেখে রাজ্যজুড়ে একের পর এক বৃক্ষরোপন কর্মসূচি করে চলেছেন পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি এলাকার বাসিন্দা প্রাইমারি স্কুলের শিক্ষক শ্যামল জানা। তিনি কুলাই পশ্চিম নিম্ন বুনিয়াদী প্রাথমিক বিদ্যালয়ের সহ শিক্ষক। 2010 সাল থেকে তিনি তাঁর এই বৃক্ষরোপণ কর্মসূচি রাজ্যজুড়ে করে চলেছেন।

ইতিমধ্যে রাজ্যের হাজার 19 টি জেলাতে 500 টি বৃক্ষরোপণ করেছেন। সম্প্রীতি 27 নভেম্বর তিনি উত্তরবঙ্গের কুচবিহার জেলা থেকে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছিলেন। প্রথমে কুচবিহার জেলা তারপর আলিপুরদুয়ার, দার্জিলিং ,কালিম্পং, দক্ষিণ দিনাজপুর, উত্তরদিনাজপুর, হয়ে মালদা জেলা। মালদার ইংরেজবাজার ব্লকের শোভানগর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে তিনি একটি বটগাছ লাগান। ইতিমধ্যেই শিক্ষক মহাশয় এর এই কর্মকাণ্ড দেখে অনেকেই প্রশংসা করেছেন। প্রশাসনিক কর্তাদের হাত থেকেও তিনি সংবর্ধনা পেয়েছেন।

শিক্ষক শ্যামল জানা জানান বর্তমান সময়ে সকলকে একটি করে বৃক্ষ রোপন করা উচিত যেভাবে পরিবেশ এর ভারসাম্য হারিয়ে যাচ্ছে তাতে এখন বৃক্ষরোপণ না করলে আগামীতে ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হতে হবে মানবজাতিকে। সকলের কাছে তিনি বৃক্ষরোপণ এর আবেদন জানান। ইতিমধ্যেই 500 টি গোটা রাজ্যে বৃক্ষরোপণ তিনি করে ফেলেছেন। লক্ষ 5 হাজার বৃক্ষ রোপন করার। ভারতবর্ষের প্রতিটি রাজ্য থেকে শুরু করে প্রতিবেশী দেশ নেপাল, ভুটান, শ্রীলংকা, মায়ানমার,, গিয়ে বৃক্ষ রোপন করার লক্ষ্য শিক্ষকশ্যামল জানার। তিনি জানান সবুজায়ন, বিশ্বশান্তি ,জল সংরক্ষণ, এই তিনটি মূলত বার্তা নিয়েই তিনি আগামী দিনে এগিয়ে যেতে চান।

এ বিষয়ে শোভানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত; হরিস্বামী দাস জানান আজকে আমাদের স্কুলে একটি বৃক্ষরোপণ করলেন শিক্ষক শ্যামল জানা পাশাপাশি ছাত্রদেরকে একটি করে বৃক্ষ রোপন করার জন্য তিনি বলেন। তার এই কর্মকাণ্ড যাতে আরো এগিয়ে যায় সেই আশা রাখি।