অবতক খবর,২৬ অক্টোবর,নববারাকপুর: জেলা জুড়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা।নিউ বারাকপুর পুরসভার আক্রান্তের সংখ্যা নগন্য।নিউ বারাকপুর পুরসভা অঙ্গীকারবদ্ধ ডেঙ্গু ও ম্যালেরিয়া মুক্ত শহর গড়ে তুলতে।শহর জুড়ে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতা ও সাফাই অভিযান।অপরদিকে ভেক্টর কন্ট্রোল টিমের স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে নজরদারি চালানো এবং সচেতনতা অভিযান।

বাড়ির ভিতরে ঢুকে জীবানুনাশক তেল স্প্রে থেকে কোথাও জল জমে আছে কিনা বাড়তি নজরদারি চালিয়ে বাসিন্দাদের সচেতন করছেন। বাড়ির ছাদে বা ফুলের টবে জল জমতে দেবেন না।জঞ্জাল স্তূপাকৃতি করে রাখবেন না। রাতে ঘুমোতে গেলে মশারী অবশ্যই ব্যবহার করবেন বলে সতর্কতা অবলম্বন করছেন পুরসভার স্বাস্থ্যকর্মী থেকে আশা কর্মীরা। পুরসভার পুরপ্রধান প্রবীর সাহার তত্ত্বাবধানে স্যানিটারি ইন্সপেক্টর ধীরাজ নন্দীর ঐকান্তিক নির্দেশে সাফাইকর্মীরা ওয়ার্ড ভিত্তিক জঞ্জাল সাফাই পরিচ্ছন্নতা অভিযান, রাস্তায় ড্রেনে ব্লিচিং পাউডার ছিটিয়ে সচেতনতা অভিযান থেকে ড্রেনে নর্দমার নালা গাপ্পি মাছ সন্ধ্যায় ফগিং মেশিন তেল স্প্রে করার কাজ চলছে জোরকদমে।

পুরসভার ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর সুদীপ ঘোষ জানান পুরসভা ডেঙ্গু ও ম্যালেরিয়া মুক্ত শহর গড়ে তুলতে সর্বত্র বিভিন্ন ভাবে কাজ করে চলেছে। মশা বাহিত রোগ প্রতিরোধ পুরসভার ডাঃ বি সি রায় জেনারেল হাসপাতাল ও মাতৃসদনে এবং ১৯নং ওয়ার্ডের উপস্বাস্হ্য কেন্দ্রের ২ তে বিনামূল্যে রক্তের পরীক্ষা করা হচ্ছে। দু তিন দিনের বেশি জ্বর হলে চিকিৎসকের পরামর্শ মতো বিনামূল্যে রক্তের পরীক্ষা ও বিধিনিষেধ মেনে চলার কথা বলেছেন চিকিৎসক রা। দুর্গাপুজোর পাশাপাশি কালি পুজোতেও পুরসভার দুটি উপস্বাস্হ্য কেন্দ্রে চিকিৎসক নার্স ল্যব টেকনিসিয়ান ফার্মাসিস্ট থেকে স্বাস্থ্য কর্মীরা পরিষেবা দিয়েছেন।পুজোর সময় কোন ছুটি ছিলনা। সকলকেই খুব তৎপর হয়ে পরিষেবা দেওয়া থেকে চিকিৎসকের পরামর্শ মতো বিনামূল্যে ওষুধ দিয়েছেন। ডেঙ্গি ও ম্যালেরিয়া মুক্ত শহর গড়ে তুলতে নিউ বারাকপুর পুরসভার সর্বত সচেষ্ট। ডেঙ্গু নিধনে প্রতিরোধে নিউ বারাকপুর পুরসভার অঙ্গীকারবদ্ধ।