অবতক খবর: লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। উত্তর ২৪ পরগনার বারাসাত ও আমডাঙায় ক্রমেই বাড়ছে ডেঙ্গি আক্রান্তর সংখ্যা। বেশ কিছু ব্লকে ডেঙ্গির আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বসিরহাট স্বাস্থ্য জেলার বাদুড়িয়াতেও বাড়ছে আক্রান্তের সংখ্যা । ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে হুগলির শ্রীরামপুর, নদিয়ার রানাঘাটে।

জানা যাচ্ছে, চলতি সপ্তাহে নদিয়া জেলায় মোট ২৯৩ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছে। উত্তর ২৪ পরগনায় ১৪৩ জন এবং হুগলিতে ৪৩ জন ডেঙ্গিতে আক্রান্ত। নদিয়ার রানাঘাট মিউনিসিপ্যালিটি এলাকার একাধিক অঞ্চলে বাড়ছে ডেঙ্গি। রানাঘাটের একাধিক গ্রাম পঞ্চায়েতের অবস্থাও সুবিধার নয় । ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হাওড়া শহরেও বাড়ছে। জ্বর আক্রান্ত রোগীদের রেফার করে হয়রানি না করার বিরুদ্ধেও সতর্কতা জারি।

শুক্রবার বরানগর পুরসভার অভিযান চালাল পুরসভা। বরানগরের ১২নং ওয়ার্ডে একাধিক বাড়িতে মিলল মশার লার্ভা। ছাদে জমা জলে মিলল মশার লার্ভা। বাড়িগুলি চিহ্নিত করে নোটিস বরানগর পুরসভার। সচেতন না হলে পুলিশের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারিও দিয়েছে বরানগর পুরসভা। এই পরিস্থিতিতে কোথাও ডেঙ্গি মোকাবিলায় ওড়ানো হল ড্রোন। কোথাও ছাড়া হল মাছ।

এরইমধ্য়ে বাংলাদেশের তথ্য় ও সম্প্রচার মন্ত্রী ভারত সফরে এসে জানিয়ে দিলেন, সে দেশ থেকে আসা নাগরিকদের এদেশে রক্ত পরীক্ষার ক্ষেত্রে তাদের কোনও আপত্তি নেই।বাংলাদেশ থেকে ডেঙ্গি আক্রান্ত অনেকেই এদেশে আসেন। তাই উত্তর ২৪ পরগনায় ডেঙ্গি আক্রান্তের সংখ্য়া বেশি। বৃহস্পতিবারই বিধানসভায় উদ্বেগ প্রকাশ করে এই মন্তব্য় করেছেন মুখ্য়মন্ত্রী। ইতিমধ্য়েই কলকাতা পুরসভার তরফে স্বাস্থ্য দফতরকে বলা হয়েছে, যাঁরা বাংলাদেশ থেকে আসছেন, তাঁদের রক্তপরীক্ষা করানোর বন্দোবস্ত করা হোক। তা নিয়ে আপত্তি নেই বলে এদিন জানালেন ভারত সফরে আসা বাংলাদেশের মন্ত্রী হাছান মাহমুদ।