অবতক খবর,২০ আগস্ট: গোটা দেশজুড়ে প্রিপেড স্মার্ট মিটার বসাতে চলেছে বিদ্যুৎ মন্ত্রণালয়। এটি লাগালে বিদ্যুৎ সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান হবে বলে মনে করছেন বিদ্যুৎ মন্ত্রক।

দেশের বিভিন্ন সরকারি মন্ত্রকে বিদ্যুৎ বিল বাকি থেকে যাচ্ছে এবং সেই বকেয়া বিদ্যুৎ বিলের হিসাব মেটাতে যথেষ্ট সমস্যার মুখে পড়তে হচ্ছে বিদ্যুৎ মন্ত্রককে।

এই সমস্যা মেটাতে প্রিপেইড স্মার্ট মিটার বসানো‌ হবে বলে জানা গেছে।

কৃষি ভোক্তাদের বাদ দিয়ে সকল বিদ্যুৎ গ্রাহকদের জন্য এই মিটার বসানোর ব্যবস্থা করা হবে। প্রিপেড স্মার্ট মিটার বসানোর অগ্রাধিকার হিসেবে নগর ও গ্রামীণ স্থানীয় সংস্থা, সরকারি বোর্ড এবং কর্পোরেশন সহ কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সব বিভাগ দেরকে দেওয়া হবে। এর সাহায্যে নিশ্চিত করা হবে সরকার বিভাগগুলি এরজন্য যাতে একটি সঠিক আর্থিক বাজেট বজায় রাখে। বকেয়া বিদ্যুৎ বিলের হিসাব এবং সঠিক সময়ে বিল মিটিয়ে দেওয়া সচল রাখতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই প্রিপেড স্মার্ট মিটারটি প্রিপেড মোবাইলের মত কাজ করবে। অর্থাৎ আপনি যেরকম বিদ্যুৎ খরচ করবেন সেই রকম টাকা চার্জ হবে। টাকা দেওয়া বন্ধ হয়ে গেলে বিদ্যুৎ ও বন্ধ হয়ে যাবে। সম্পূর্ণ রিচার্জ পদ্ধতিতে এই মিটার কাজ করবে। বর্তমানে সমগ্র দেশে এই প্রিপেড স্মার্ট মিটার বসানোর বিদ্যুৎ মন্ত্রকের প্রধান লক্ষ্য রয়েছে।