অবতক খবর,আলোক মন্ডল ::  কোভিড ভ্যাকসিন তৈরি এবং তা দ্রুত কী ভাবে মানুষের হাতে পৌঁছতে পারে, তা নিয়ে উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল মিটিং করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নীতি আয়োগের শীর্ষ কর্তাদের সঙ্গে শুক্রবার এই বৈঠক হয়। এর পর মোদী টুইটে লেখেন, ‘ভ্যাকসিন সংক্রান্ত দেশের নীতি কী হতে চলেছে এবং কী ভাবে অগ্রসর হওয়া যায়, তা নিয়ে একটি বৈঠক করলাম। ভ্যাকসিন তৈরির কাজ কত দূর, কত দ্রুত তা অনুমোদনের জন্য পাঠানো যেতে পারে এবং কী ভাবে তা বাজারে আসতে পারে, এই সব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হল’। তাঁর পরের টুইট, ‘বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে কারা আগে ভ্যাকসিন পাবেন, চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের যাতে দ্রুত এই ভ্যাকসিন দেওয়া যায় এবং তার পর কী ভাবে দ্রুত তা অন্যদের মধ্যে ছড়িয়ে দেওয়া যেতে পারে, সে সবই উঠে এল আলোচনায়’।

বস্তুত, গোটা বিশ্বের সঙ্গে দেশের একাধিক সংস্থা কোভিড ভ্যাকসিন তৈরির লক্ষ্যে কাজ করছে। অনেক সংস্থা এ নিয়ে বেশ কিছুটা অগ্রসরও হয়েছে। তাদের অনেকেই আবার দাবি করেছে, ৯০ শতাংশ কার্যকর হবে এমন ভ্যাকসিন তারা বানিয়ে ফেলেছে।

শুক্রবার এক সরকারি বিবৃতিতে বলা হয়, ‘দেশে পাঁচটা ভ্যাকসিনের ট্রায়াল অনেক দূর পর্যন্ত এগিয়েছে। তার মধ্যে চারটি ভ্যাকসিন রয়েছে ট্রায়ালের দ্বিতীয় বা তৃতীয় স্তরে। একটি প্রথম-দ্বিতীয় স্তরে। বাংলাদেশ, মায়ানমার, কাতার, ভুটান, সুইৎজারল্যান্ড বাহরাইন, অস্ট্রিয়া এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশ ভারতের সঙ্গে ভ্যাকসিন তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছে। ওই ভ্যাকসিন তৈরি হলে তারা তা ব্যবহার করবে বলেও জানিয়েছে’।

ঘটনাচক্রে, শুক্রবারই ভারতের তৈরি কোভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে ওড়িশার এক ইনস্টিটিউটে। এই ট্রায়ালের ফলাফলের উপর আরও অনেক কিছু নির্ভর করছে বলে জানা গিয়েছে।