পার্থ প্রতিম মৈত্র অবতক খবর , মুর্শিদাবাদ – ২৪শে মার্চ ২০২০ মোদী প্রথম লকডাউন ঘোষণা করেন, সেদিন পর্যন্ত ভারতে কোভিড  পজিটিভের সংখ্যা ছিল ৪৩৪ জন মৃত ৯ জন। সারা পৃথিবীতে মোট আক্রান্ত ছিল ৩৭২৭৫৫, মৃতের সংখ্যা ১৬২৩১ জন। তালিকার শীর্ষে ছিল চিন। আক্রান্ত ছিল ৮৭৭৪৭, মৃতের সংখ্যা ৩২৮৩ জন। বলা হলো চিন থেকে ছড়িয়েছে এই মারণ রোগ। উহান ভাইরাস।

আজ ১লা সেপ্টেম্বর ২০২০। আজ চিন তালিকায় ৩৮ নম্বরে। আজ চিনে নতুন আক্রান্ত ১০ জন, মৃত একজনও নয়। ভারতে আজ আনলক চার শুরু হলো। রাত ১২টা পর্যন্ত শুধু আজকে কোভিড আক্রান্তের সংখ্যা ৭৮,১৬৯। আজ মৃত ১,০২৫। সারা পৃথিবীর ২১৫টি দেশের অধিকাংশ কোভিড নিয়ন্ত্রণ করে ফেলেছে। ভারত ছাড়া। এখানে লাফিয়ে বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা । বৃদ্ধির সংখ্যায় ভারতের ত্রিসীমানায় কেউ নেই। আজকের দিনে নতুন করে আক্রান্তের সংখ্যা সারা পৃথিবীর অর্ধেকের বেশী ভারতে। মৃত্যু সারা পৃথিবীর তিনভাগের এক ভাগের চেয়ে বেশী ভারতে। দফায় দফায় লকডাউনে, তারপর ঘটা করে দফায় দফায় আনলকে লাভের লাভ যে কিছু হয় নি তা সবাই বোঝে। কিন্তু এতদিন চালু রেখে এই মোক্ষম সময়ে সব খুলে দিচ্ছে, এরা কি পাগল না  বোকা ?

মাঝখান থেকে সবই পরমকরুণাময় ঈশ্বরের ইচ্ছা বলে দেশের অর্থনীতিটাকে ধ্বংস করে দিয়ে, ওয়ার্ক কালচার শেষ করে দিয়ে, পিএমকেয়ার আর ত্রাণের প্যাকেজের নামে হিসেব বহির্ভূত টাকার হরির লুট। চিন যদি একমাসের মধ্যে নিজের দেশের কোভিড সামলে সারা পৃথিবীতে টেস্ট কিট, পিপিই, এমনকি মাস্ক আর স্যানিটাইজারের ব্যবসা করে লাল হয়ে যেতে পারে, ভারত তা পারে নি কেন? আজও ভারত কোভিড বিষয়ে কেন চিনেরই কাস্টমার হয়েই রয়ে গেল? মেক ইন ইন্ডিয়া কোথায় গেল?

রামের মন্দির, শ্যামের মন্দির, যদু মধুর মন্দির না হয় হলো, সার্জিকাল স্ট্রাইক করে পাকিস্তানের কাক না হয় মারাই গেল, কিন্তু জনসাধারণের যে পরিমান ক্ষতি হয়ে গেল, তার দায়টা কে নেবে? একদল ড্রামাবাজ, ডায়লগবাজ, অশিক্ষিতের কবলে পড়ে, ভারতের এতটা বেহাল দশা হবে কে জানতো। এরা সমস্যা দেখলেই নেহেরুর আড়ালে, সমস্যা দেখলেই ইসলামের আড়ালে, সমস্যা দেখলেই আদালতের আড়ালে, সমস্যা দেখলেই লকডাউনের আড়ালে, সমস্যা দেখলেই পুলিশের আড়ালে, সমস্যা দেখলেই তৃতীয় শ্রেণীর বুদ্ধিজীবিদের আড়ালে লুকিয়ে পড়ে।

কর্পোরেটের দালালবাহিনীর হাত ধরে এদেশে মন্বন্তর, দুর্ভিক্ষ আর জঙ্গলরাজ ফিরে আসছে। সেই ম্যানমেড প্যানডেমিকে কী করে বাঁচবেন তা আজ থেকে ভাবতে শুরু করুন।
📷