অবতক খবর: ২১ মাসের নির্বাসন কাটিয়ে দিনকয়েক আগেই এশিয়ান গেমসের খেলার যোগ্যতা অর্জনও করে ফেলেছেন দীপা কর্মকার। এবার আন্তর্জাতিক প্রতিযোগিতায় নামার লক্ষ্যে আগরতলায় জোরকদমে প্রস্তুতি চালাচ্ছেন ভারতের এই তারকা জিমন্যাস্ট। আগরতলা এনএসআরসিসি হলে কোচ বিশ্বেশ্বর নন্দী, দীপা কর্মকার ও এশিয়ান গেমসের জন্য প্রস্তুতি চালাচ্ছেন।

নিজের প্রস্তুতি নিয়ে দীপা জানান, ‘প্রস্তুতি ভালই চলছে। দুই অস্ত্রোপ্রচার এবং অন্যান্য সবকিছু মিলিয়ে অনেকদিন পর আবার ফিরছি। সেপ্টেম্বরে এশিয়ান গেমসে নিজের সেরাটা দেওয়ারই চেষ্টা করব।’ ২১ মাসের দীর্ঘ লড়াইয়ের সময়টা প্রসঙ্গে দীপার অকপটে স্বীকারোক্তি, ওই কঠিন সময়ে তিনি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন।

নির্বাসন এবং অস্ত্রোপচারের কঠিন সময় নিয়ে ভারতের এই তারকা জিমন্যাস্ট আরও বলেন, ‘ওই সময়টায় আমি খুবই ভেঙে পড়েছিলাম। অস্ত্রোপ্রচারের পরপরই এই ঘটনাটা ঘটে। তবে আমি নির্দোষ ছিলাম। সেই কারণেই আমার কোচ, পরিবার, বন্ধুবান্ধবরা হঠাৎ করে এমন খবরের পর আমার পাশে দাঁড়িয়েছিলেন। ওরা মানসিকভাবে আমার পাশে দাঁড়িয়েছিলেন বলেই আমি সেই সময়টা কাটাতে পেরেছি। তবে ঈশ্বর যা করেন মঙ্গলের জন্যই করেন। হয়তো সামনে আমার সুদিন আসছে।’

দীপা অবশ্য এখনই অলিম্পিক্স নিয়ে ভাবতে নারাজ। এখন তাঁর সমস্ত ফোকাসড এশিয়ান গেমস নিয়ে। এই টুর্নামেন্ট নিয়ে দীপা বলেন, ‘অতীতে কী হয়েছে সেই নিয়ে আমি আর আক্ষেপ করতে চাই না। ভবিষ্যতের দিকে তাকাতে চাই। সবার আগে এশিয়ান গেমস আয়োজিত হবে, সেই এশিয়ান গেমসেই নিজের সেরাটা দিতে চাই।’

তবে নির্বাসনের সময়কালেও কিন্তু অনুশীলনে বিন্দুমাত্র ফাঁকি দেননি দীপা। তিনি সাফ জানিয়ে দিচ্ছেন যে নির্বাসনের সময়কালেও তিনি নিয়ম মেনে রোজ অনুশীলন চালিয়েছেন। তিনি বলছেন, ‘আমি মনে মনে দৃঢ় প্রতিজ্ঞ ছিলাম যে আমাকে কামব্যাক করতেই হবে। কারণ আমি নির্দোষ।’ তবে তিনি কারুর ওপরেই ক্ষোভ পুষে রাখতে নারাজ।

প্রসঙ্গত, ইতিমধ্যেই এশিয়ান গেমসের জন্য দল ঘোষণা করা হয়ে গিয়েছে। দীপার পাশাপাশি প্রণতি দাস, প্রণতি নায়ক, প্রতিষ্ঠা সামন্ত এই চারজন মহিলাকে আসন্ন এশিয়ান গেমসের জন্য দলে রাখা হয়েছে। তবে কলকাতার বিদিশা গাইন মূলপর্বে নামার যোগ্যতা অর্জন করতে পারেননি। তাঁকে এশিয়ান কাপের স্কোয়াডে রিজার্ভ খেলোয়াড় হিসাবে রাখা হয়েছে। পুরুষদের দলে যোগেশ্বর সিংহ, রাকেশ পাত্র, তপন মোহান্তী, গৌরব কুমার রয়েছেন। সত্যজিতের এশিয়ান গেমসে অংশগ্রহণ কিন্তু অবশ্য তাঁর ফিটনেসের ওপরই নির্ভরশীল।