অবতক খবর,৬ মার্চ: আজ কাঁচরাপাড়া কলেজ অডিটোরিয়ামে বহু সুধী মানুষের উপস্থিতিতে প্রকাশিত হল তমাল সাহার কাব্যগ্ৰন্থ’মনসৃজা বৃক্ষের কাছে’।

 

উল্লেখ্য,তমাল সাহা আমাদের অবতক পরিবারের একজন ঘনিষ্ঠ জন। তিনি অবতক-এর নিয়মিত লেখক এবং সাংবাদিক– অঞ্চলে বহু পরিচিত একজন মানুষ।

 

আজকের এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাঁচরাপাড়া কলেজের পরিচালন সমিতির সভাপতি অধ্যাপক ডঃ অঞ্জন রায় চৌধুরী,অধ্যাপক ডঃ তাপস মন্ডল এবং কাঁচরাপাড়া কলেজের অধ্যাপক নির্মাল্য মজুমদার। তাঁরা কবির কাব্য গ্রন্থটি নিয়ে বিস্তৃত আলোচনা করেন তো বটেই, তাঁরা তার অন্যান্য কাব্যগ্ৰন্থ,প্রবন্ধ-নিবন্ধ পাঠের সঙ্গে জড়িত– এটা তারা পরিষ্কার জানিয়ে দেন। বিশেষভাবে বক্তব্য রাখেন ডঃ তাপস মন্ডল এবং নির্মাল্য মজুমদার। অধ্যাপক মন্ডল বক্তব্যে তমাল সাহার লিখনে সামাজিক দায়িত্বের কথা বারবার তুলে ধরেন এবং তাঁর লেখার দৃষ্টিভঙ্গি নিয়ে বিস্তৃত আলোচনা করেন। অধ্যাপক নির্মাল্য মজুমদার আঞ্চলিক ক্ষেত্রে লেখক কবিদের ভূমিকা কি, কিভাবে আঞ্চলিক ইতিহাস এই অপরিচিত লেখকদের নিয়ে গড়ে উঠতে পারে সে বিষয়ে একটি অনুসন্ধানমূলক গবেষণাভিত্তিক বক্তব্য রাখেন। এছাড়াও বক্তব্য রাখেন ঈশ্বর গুপ্ত পরিষদের সম্পাদক ও কবি রণজয় মালাকার কবির সাংবাদিকতা ও আঞ্চলিক ইতিহাস রচনার ক্ষেত্রে তাঁর অবদানের কথা তুলে ধরেন। অধ্যাপক অঞ্জন চৌধুরী সাংস্কৃতিক আন্দোলনে কাঁচরাপাড়া কলেজ আরো অগ্রণী ভূমিকা নেবেন বলে জানান। তার পরিচালনাধীনে এই গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানটি একটি বিশেষ প্রাপ্তি বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে অতিথি বরণ, উদ্বোধনে প্রদীপ প্রজ্বলন, গ্রন্থ উন্মোচন ছিল একটি উজ্জ্বল অনুষ্ঠান।

কবির গ্রন্থ থেকে ঋদ্ধিমা দের কবিতা পাঠ শ্রোতাদের মুগ্ধ করেছে।

অনুষ্ঠানের সমাপ্তিতে সঙ্গীত পরিবেশন করেন ডঃ রুনা মজুমদার। তাঁর পরিবেশনার গায়কীতে শ্রোতাদের মধ্যে মন্ত্রমুগ্ধতার অভিনিবেশ লক্ষ্য করার মতো।

সঞ্চালক আবির মজুমদারের সঞ্চালনা অবশ্যই অনুষ্ঠানে এক বিশেষ মাত্রা যোগ করেছে।

উল্লেখ্য,কবির এই কাব্যগ্রন্থটির প্রকাশক মনরূপ। প্রকাশক অমিত শিকদার কেন এই বইটি প্রকাশ করলেন সে বিষয়ে বক্তব্য রাখেন।