অবতক খবর,২ সেপ্টেম্বর: আগামী মঙ্গলবার পড়ছে কৌশিকি আমাবস্যা। করোনা আবহে গত বছরের মতো এবছরও এই সময় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। আগামীকাল থেকে ৬ দিন বন্ধ থাকবে তারাপীঠ মায়ের মন্দির।

যে কারণে, এইদিন সকাল থেকেই তারাপীঠ মন্দিরে ভক্তদের ভিড় ছিল উপচে পড়া, যা দেখার মত।

 

গত ১৭ই আগস্ট প্রশাসনের সাথে মন্দির কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, কোভিড কারণে গত বছরের মতো এ বছরও বন্ধ থাকবে কৌশিকি আমাবস্যায় তারাপীঠ মন্দির।

সিদ্ধান্ত নেওয়া হয়, আগামীকাল অর্থাৎ ৩ সেপ্টেম্বর থেকে ৮ই সেপ্টেম্বর, টানা ৬ দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দির।

এর মাঝে ৭ সেপ্টেম্বর পড়ছে কৌশিকী অমাবস্যা।

ঐদিন তারাপীঠ মন্দিরে লক্ষাধিক মানুষের জমায়েত হয়। কোভিড পরিস্থিতিতে এত মানুষের সমাগম যাতে না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

তবে এই প্রেক্ষিতে ভক্তদের জন্য অনলাইনের পুজোর ব্যবস্থা করা হয়েছে, বলে জানা গিয়েছে। ভক্তদের জন্য মন্দির কমিটি অনলাইন পূজার ব্যবস্থাও রেখেছেন । ভিডিও কলের মাধ্যমে তারা মাকে দেখার জন্য মন্দির চত্বরে টিভি স্ক্রীন লাগানো হবে বলে জানিয়েছেন মন্দির কমিটি।

কথিত আছে, কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠ মহাশ্মশান, শ্বেত শিমুল বৃক্ষের তলায় সাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন।

এই দিন তারা মায়ের পুজো দিলে এবং দ্বারকা নদীতে স্নান করলে পুণ্য লাভ হয় এবং কুম্ভ স্নান করা হয়।

এই বিশ্বাসে আজও ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের মানুষ এই দিনটিতে তারাপীঠ মন্দিরে ছুটে আসেন। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণের জন্য এবারও কৌশিকী অমাবস্যায় পুণ্যার্থীদের জন্য মন্দির বন্ধ রাখা হয়েছে।

এর আগে রথ উৎসবের কাটছাঁট করা হয়েছিল তারাপীঠে।

অন্যবারের মতো এবারও রথযাত্রার দিনে তারাপীঠে তারা মায়ের বিশেষ পূজার আয়োজন করা হয়। কিন্তু করোনার কারণে মা তাঁরাকে রথে নিয়ে এলাকার ঘোরানোর প্রাচীন রীতি স্থগিত রাখতে হয় এবারও।