অবতক খবর,১ সেপ্টেম্বর: আজ সিটি বাজার অন্তর্গত ব্রজ গোবিন্দ ঘোষ ভবনে ট্রেড ইউনিয়ন নেতা সুনির্মল কান্তি সমাদ্দারের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভার আয়োজন করা হয়।

বর্তমান পরিস্থিতিতে শ্রমিক আন্দোলন এবং ট্রেড ইউনিয়ন নেতারা কিভাবে, কোন দৃষ্টিতে বর্তমান পরিস্থিতিকে দেখছেন সে বিষয়ে বক্তব্য রাখেন বক্তারা। এদিন এই অনুষ্ঠানের সূচনা পর্বে সঙ্গীত পরিবেশন করেন মুরারি মুখার্জী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্যামল ব্যানার্জী এবং এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন এআইআরইসি’র সম্পাদক অসিত সরকার।

কাঁচরাপাড়া ওয়ার্কশপে ট্রেড ইউনিয়ন আন্দোলন কোন দিকে শ্রমিকদের অবস্থা কি, কেন শ্রমিক আন্দোলন যথাযথভাবে সংগঠিত করা যাচ্ছে না, কোথায় প্রতিবন্ধকতা, সে বিষয়ে বিশদ বলেন অরুণাভ রায়চৌধুরী।
আশুতোষ ঘোষ তাঁর বক্তব্যে পূর্বেকার পরিস্থিতি বর্তমান পরিস্থিতির সঙ্গে তুলনা করে কিভাবে সাম্প্রদায়িক সরকার কেন্দ্রীয়ভাবে এবং রাজ্যগতভাবে এই পশ্চিমবঙ্গ সরকার স্বৈরাচারের মাধ্যমে মানুষকে অমর্যাদার নীতি অবলম্বন করে রাজ্য চালাচ্ছে সে কথা বিশদ বলেন। কিন্তু বামপন্থীদের বিকল্প যে কিছু নেই সে কথা তিনি দৃঢ়তার সঙ্গে বলেন।


অন্যতম ট্রেড ইউনিয়ন নেতা রবি সেন, কাঁচরাপাড়ার পরিস্থিতি এবং শ্রমিক আন্দোলন সেই সত্তর দশকের পর্যায়ে না থাকলেও বর্তমান পরিস্থিতিতে যে বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে, ভারতবর্ষের যে কোম্পানি রাজ কায়েম হতে চাইছে, কর্পোরেট শক্তি যে ভারতবর্ষকে কিনে নিতে চাইছে সে বিষয়ে শ্রমিকরা সচেতন, তার জানিয়ে দেন। তিনি বলেন,তারা যে আন্দোলন জারি রেখেছেন এটাই বড় কথা। তিনি দিল্লির কৃষক আন্দোলনের প্রসঙ্গ তোলেন।
শিক্ষক নেতা কাজল মজুমদার তাঁর বক্তব্যে বলেন যে, ট্রেড ইউনিয়নে রাজনীতিকরণ অবশ্যই দরকার। রাজনৈতিক মনোভাব যদি না থাকে তবে আন্দোলনের দিশা থাকে না। প্রথমে যে ট্রেড ইউনিয়ন নেতা তাকে ব্যক্তি মানুষের চোখে ভালো হতে হবে। অর্থাৎ সাধারণ শ্রমিক, সাধারণ মানুষ তাকে যেন নিজের মানুষ বলে মনে করেন। এমন একটি পরিচিতি তিনি যদি না আনতে পারেন তাহলে শ্রমিক শ্রেণী বা সাধারণ মানুষকে আন্দোলনে নেতৃত্ব দেওয়া সম্ভব নয়। ‌
দিলীপ সূত্রধর সোজাসুজি বলেন, স্বৈরাচার এবং সাম্প্রদায়িক রাজনীতি যতোই চলুক কিন্তু শেষ পর্যন্ত তার বিকল্প বামশক্তি। পৃথিবীতে এই মতবাদের বিরুদ্ধে এখনও কোন মতবাদ দাঁড়াতে পারেনি।

সভাপতি শ্যামল ব্যানার্জি ভাষণের শুরুতেই জানিয়ে দেন যে, ভারতবর্ষে একটা নতুন দিশা দেখাচ্ছে কৃষক সংগ্রাম। নয় মাস ধরে এই সংগ্রাম চলছে। স্বাধীনোত্তর ভারতবর্ষে এটি একটি ঐতিহাসিক ঘটনা। একদিকে শ্রমিকদের লড়াই, অন্যদিকে কৃষকদের লড়াই জারি রাখতেই হবে। তাহলেই আমরা আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে পারব।

অনুষ্ঠানের শেষ বক্তা তমাল সাহা সুনির্মিল সমাদ্দারের সঙ্গে থাকাকালীন তার ব্যক্তিগত পরিচিতি, তার ব্যক্তিগত অভিজ্ঞতা, যে বাস্তবসম্মত দৃষ্টি, চিন্তা চেতনা তাঁর মধ্যে দেখেছিলেন সেগুলো তিনি বিশদভাবে বলেন। তিনি পরিষ্কার করে জানান যে, একজন শ্রমিক নেতাকে অবশ্যই সংস্কৃতিবান হতে হবে। শেষ পর্যন্ত তাঁর এই বিশেষ গুণের জন্যই সুনির্মল সমাদ্দার নিজেই একটি প্রতিষ্ঠান হয়ে উঠেছিলেন। এর জন্যই তিনি শ্রমিকদের চোখে, সাধারণ মানুষদের চোখে অন্যতম নেতা হতে পেরেছিলেন। ট্রেড ইউনিয়ন আন্দোলনে গণতন্ত্র বজায় অবশ্যই রাখতে হবে,এই আদর্শের ভিত্তিতেই তিনি এআইআরইসি গঠনের মূল ভূমিকা নিয়েছিলেন এবং শ্রমিকরা তাঁর পক্ষে দাঁড়িয়েছিলেন।