অবতক,১৫ আগস্টঃ আজ দেশের ৭৪তম স্বাধীনতা দিবস। গয়েশপুর আশ্বস্ত ওয়েলফেয়ার সোসাইটি আজ এক নতুন আঙ্গিকে দিনটিকে উদযাপন করলো। ২০১৫ সালের ১৫ই আগস্ট মূলতঃ শিশু ও নারীকল্যাণসহ বিভিন্ন সমাজসংস্কারমূলক কাজকে পাথেয় করে এই স্বেচ্ছাসেবী সংস্থা-র যাত্রা শুরু হয়।

আজ সারাদিনব্যাপী এই সংস্থা তাদের প্রধান শাখা গয়েশপুর-সহ অন্যান্য শাখা যেমন কাঁচরাপাড়া ও বিধাননগরে কিছু কর্মসূচি পালন করে। তাদের বহু আকাঙ্ক্ষিত প্রকল্প “মায়ের রান্না” আজ থেকে কল্যাণীর জওহরলাল নেহেরু মেমোরিয়াল হাসপাতাল সংলগ্ন স্থানে সফলভাবে শুরু হলো। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল হাসপাতালে যারা চিকিৎসারত তাদের পরিবার-পরিজন এবং হাসপাতালের বিভিন্ন স্তরের কর্মীদের হাতে মাত্র পাঁচ টাকার বিনিময়ে পুষ্টিকর খাদ্য তুলে দেওয়া।

প্রসঙ্গত তাদের এই মানবিক উদ্যোগে বিপুল সাড়া পাওয়া গেছে। এই করোনা অতিমারীর মধ্যেও যারা প্রতিনিয়ত সমাজের জন্য কাজ করে চলেছেন, সেই সাফাইকর্মীদের সুরক্ষার কথা মাথায় রেখে টিম আশ্বস্ত গয়েশপুর অঞ্চলে পৌরসভার সাফাইকর্মীদের হাতে বিনামূল্যে ফেসশিল্ড, মাস্ক ও ক্যাপ তুলে দেয়। কর্মসূচি অনুযায়ী উত্তর ২৪ পরগণা আশ্বস্ত ইউনিট কাঁচরাপাড়া শহরের স্টেশন চত্বর এবং গান্ধীমোড়সংলগ্ন অঞ্চলে বিনামূল্যে ফেস মাস্ক বিতরণ করে। এছাড়াও বিধাননগর আশ্বস্ত ইউনিট সংশ্লিষ্ট অঞ্চলের বেশ কিছু অংশে খুচরো ব্যবসায়ী ও হকারদের মধ্যে বিনামূল্যে একটি বিশেষ সেফটি কিট বিতরণ করে।

এই সংস্থার সভাপতি অঙ্কুশ সাহা জানান যে তারা এইভাবেই মানুষের জন্য কাজ করতে চান কিন্তু পর্যাপ্ত অনুদানের অভাবে অনেকক্ষেত্রেই তাদের পিছিয়ে আসতে হয়, তবুও সমস্ত প্রতিকুলতার মাঝে তারা এইভাবেই এগিয়ে যেতে চান।