অবতক খবর,২৩ সেপ্টেম্বর: কিছুদিন আগে করোনায় মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সর্বোচ্চ আদালতে। সেখানে যুক্তি দেওয়া হয়েছিল যে,এটিও একটি প্রাকৃতিক বিপর্যয়। সুতরাং, প্রাকৃতিক বিপর্যয়ে মৃত্যুতে সরকারি ভাবে ৪ লক্ষ টাকা দেওয়া হয়,তবে করোনায় মৃত্যু হলে সেক্ষেত্রে কেন দেওয়া হবে না কেন?

এইই মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের হলফনামা চেয়েছিল সুপ্রিম কোর্ট। গত ৩০ জুন সুপ্রিম কোর্ট জানিয়ে দেন, এক্ষেত্রে কেন্দ্র দায় এড়াতে পারবে না।

করোনায় দুর্গতদের সাহায্য করতে এবার এগিয়ে আসতে হবে রাজ্যগুলিকে। করোনায় মৃতের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য। রাজ্য সরকারের অধীনস্থ রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এই অর্থ দেওয়া হবে।

কারা পাবেন? কিভাবে পাবেন?
-এনডিআরএফ জানিয়েছে, করোনায় মৃতের পরিবারকে সংশ্লিষ্ট জেলার বিপর্যয় মোকাবিলা দফতরে আবেদন করতে হবে এবং করোনায় মৃত্যুর শংসাপত্র দাখিল করতে হবে। এসডিআরএফ ফান্ড থেকে এই টাকা দেওয়া হবে।
এই পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যু হয়েছেন্ ১৮ হাজার ৬৭৮ জনের। সেক্ষেত্রে রাজ্যকে ক্ষতিপূরণ বাবদ দিতে হবে ৯৩ কোটি ৪০ লক্ষ টাকা।