অবতক খবর,২২ অক্টোবর: কথা দিয়ে কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের আগে ৭ই ডিসেম্বর মেদিনীপুরের সভা থেকে তাজপুর বন্দর নিয়ে বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পূর্ব মেদিনীপুরের তাজপুর বাসীদের দেওয়া সেই কথাই রাখলেন মমতা। তাজপুরে সমুদ্র বন্ধ তৈরিতে মোট ১৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। দুই পর্যায়ে এই কাজ হবে। প্রথম পর্যায়ের কাজের জন্য ১০ হাজার কোটি টাকা এবং দ্বিতীয় পর্যায়ের জন্য ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।ইতিমধ্যেই প্রয়োজনীয় জমিও চিহ্নিত করার কাজ শেষ করেছে রাজ্য সরকার।

পাশাপাশি ১০ হাজারেরও বেশি কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে আশ্বাস। বৃদ্ধি পাবে পর্যটন শিল্প ও। বন্দর তৈরির ঘোষণায় আনন্দিত স্থানীয়রা। কর্মসংস্থান বৃদ্ধির আশায় তাজপুর বাসী। বন্দর তৈরিতেও উপকৃত হবেন তাজপুর উপকূলের ব্যবসায়ীরাও।

উল্লেখ্য, পলি পড়ে যাওয়ার কারণে হলদিয়া বন্দরে বড় জাহাজ ঢুকতে পারছে না। এ জন্য মাছ সমুদ্রে ‘শিপ টু শিপ’ ট্রান্সলোডিং করতে হচ্ছে। ফলে খরচ বাড়ছে। কিন্তু গভীর সমুদ্র বন্দর তৈরি হলে তাজপুরে সরাসরি বড় জাহাজ ঢুকে যাবে। ট্রান্সলোডিং এর হয়রানি আর থাকবে না। তাতে অর্থনৈতিকভাবেও সাশ্রয় হবে। পূর্ব মেদিনীপুর জেলা থেকে প্রতিবছর ৫-৬ হাজার কোটি টাকার মাছ ও চিংড়ি বিদেশে রফতানি হয়। তাছাড়া বীরভূমের থেকে কয়লা অনায়াসে তাজপুর বন্দর দিয়ে বাইরে পাঠানো যাবে। আকরিক লোহা পেট্রোপণ্য প্রভৃতি নানা বিধ জিনিসপত্র তাজপুর বন্দর থেকেই নানা দেশে আমদানি- রফতানি করা যাবে।

কবে শুরু হবে ঐ বন্দর তৈরির কাজ দিন গোনা শুরু করেছে এখানকার মানুষ।