অবতক খবর,১৭ এপ্রিল: আচমকাই চিঠি লিখে দল ছাড়ার সিদ্ধান্ত। সেই নিয়ে দলের মধ্যে শোরগোল যখন তুঙ্গে, সটান তৃণমূলের যোগ দিলেন অসমের প্রাক্তন মন্ত্রী তথা সেখানকার প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা। আর এই সব কিছুই ঘটল মাত্র কয়েক ঘণ্টার মধ্যে। কলকাতায় সমারহের সঙ্গে তাঁকে জোড়াফুল শিবিরে স্বাগত জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সদ্য সমাপ্ত রাজ্যসভার অধিবেশনে বিরোধী শিবিরের প্রার্থী ছিলেন রিপুন। কিন্তু কংগ্রেস এবং অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (AIUDF)-এর মধ্যে ঝামেলার জেরে হেরে যান রিপুন। তার পরই কংগ্রেসের নিজের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে রিপুন দুশ্চিন্তায় পড়েন বলে খবর। সেই পরিস্থিতিতে রবিবার কংগ্রসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়াকে চিঠি লেখেন পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান তিনি। আর তার কিছু ক্ষণের মধ্যেই কলকাতায় তাঁকে তৃণমূলে স্বাগত জানাতে দেখা গেল অভিষেককে।

চিঠিতে সনিয়ার উদ্দেশে রিপুন লেখেন, ছাএজীবন থেকে কংগ্রেসের সঙ্গে যুক্ত তিনি। ১৯৭৬ সাল থেকে কংগ্রেস করছেন। অত্যন্ত ভারাক্রান্ত মনেই তাঁকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। কিন্তু এ ছাড়া কোনও উপায় ছিল না।  কারণ দেশের গণতন্ত্র, সংবিধান এবং ধর্মনিরপেক্ষতার জন্য সবদিক থেকে বিপজ্জনক বিজেপি-র মতো সাম্প্রদায়িক এবং বিভাজনকারী শক্তিকে  প্রতিহত করতে একজোটে ঝাঁপিয়ে পড়ার বদলে, কংগ্রেস নেতারা নিজেদের মধ্যেই লড়াই করে চলেছেন।